কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনৈতিক চাপে মানুষ খাবে কী?

ঢাকা পোষ্ট এস এম নাজের হোসাইন প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১১:০৮

এক এগারো তত্ত্বাবধায়ক সরকারের আমলে ‘ভাতের ওপর চাপ কমান, বেশি করে আলু খান’ এই রকম একটা স্লোগান বেশ জনপ্রিয় হয়েছিল। একটা সময় চালের দাম ক্রমাগত ঊর্ধ্বগতির থাকার কারণে ও পুষ্টিমান বিবেচনায় মানুষ আটা ও ময়দার দিয়ে ঝুঁকে পড়েছিল।


আবার গরিব মানুষের খাবারের মূল উপাদান ছিল গমের আটার রুটি, আর সচ্ছল মানুষ ভাত খেত। কিন্তু পরে পরিস্থিতি বদলে যেতে শুরু করে। পুষ্টি বেশি বিবেচনায় রুটির জনপ্রিয়তা বাড়তে থাকে।


একদিকে বৈশ্বিক আর্থিক সংকট অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গমের আমদানি সংকটে পড়ার পর থেকেই দাম বাড়তে থাকে। এছাড়াও, গমের আমদানির উৎস দেশ ভারতসহ অন্যান্য দেশ থেকে গম কম আসছিল।


ভারতও গমের দাম বাড়ানো হয়েছে এবং আমদানি বন্ধ আছে বলে দাম বেড়েই চলেছিল। সেই সাথে গমের সাথে যুক্ত রুটি থেকে শুরু করে মিষ্টি-বেকারি আইটেমের খাদ্য পণ্যের দাম ক্রমাগতই বেড়েই চলছিল। সরকারের খোলা বাজারে খাদ্য বিক্রি কার্যক্রম যা ওএমএস নামে পরিচিত সেখানেও আটা বিক্রি বাড়ানোর দাবি নিম্ন আয়ের মানুষের।


এর মধ্যে শুরু হলো ডলারের সংকট ও খাদ্য পণ্য আমদানিতে এলসি খোলা নিয়ে সংকট। ব্যবসায়ীরা এলসি খোলার সংকট দেখিয়ে ও ডলার সংকটের কথা বলে গম আমদানিতে সংকটের অজুহাতে দাম আরও বাড়ছেই। এমন অবস্থায় সাধারণ মানুষ আবার বাধ্য হয়ে রুটি ছেড়ে ভাতের দিকে ঝুঁকছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও