কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সঞ্চয়পত্রের মুনাফার করসহ যেসব বিষয় থাকছে নতুন আয়কর আইনে

প্রথম আলো প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৮:০৫

সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে কোনো কর দিতে হবে না। আপনি যখন সঞ্চয়পত্রের মুনাফা তুলতে যাবেন, তখন আপনার মুনাফা থেকে উৎসে কর কেটে রাখা হবে না।


নতুন আয়কর আইনের উৎসে করের ধারায় এ বিধান রাখা হয়েছে। বলা হয়েছে, মধ্যবিত্তকে সুরক্ষা দিতেই আইনের খসড়ায় এই বিধান যুক্ত করা হয়েছে। আইনটি সংসদে পাস হলে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের ছোট সঞ্চয়কারীরা মুনাফার পুরো টাকাই হাতে পাবেন। নতুন আয়কর আইনের এই খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে।


বিদ্যমান নিয়ম অনুযায়ী, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) থাকলে সঞ্চয়পত্রের মুনাফার ওপর ১০ শতাংশ এবং টিআইএন না থাকলে ১৫ শতাংশ হারে উৎসে আয়কর কাটার বিধান আছে। বছর দুই আগে প্রজ্ঞাপন জারি করে সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগে উৎসে কর অব্যাহতি দেওয়া হয়। নতুন আইনে সুবিধাটি অব্যাহত রাখা হয়েছে।


নতুন আয়কর আইনে আরও যা প্রস্তাব করা হয়েছে—


নায়ক-নায়িকার আয়ে ১০ শতাংশ উৎসে কর


সিনেমা, নাটক, বিজ্ঞাপনে অভিনয় করার জন্য অভিনয়শিল্পীরা সম্মানী পান। মন্ত্রিসভার অনুমোদন করা নতুন আইনে নায়ক-নায়িকাদের সম্মানীর ওপর ১০ শতাংশ হারে উৎসে কর আরোপ করা হয়েছে। এমনকি রেডিও-টিভিতে টক শো, অনুষ্ঠানের সম্মানীর ওপরও এই কর বসবে। প্রযোজক প্রতিষ্ঠান তাদের সম্মানী দেওয়ার সময় এই অর্থ কেটে রেখে বিল পরিশোধ করবে। তবে কারও সম্মানী ১০ হাজার টাকা কম হলে উৎসে কর কাটা হবে না।


অন্যান্য উৎসে কর


রপ্তানি বাড়ানোর জন্য রপ্তানিকারকদের নগদ সহায়তা দেওয়া হয়। সেখানে ৫ শতাংশ হারে উৎসে কর রাখা হবে বলে নতুন আইনে বিধান করা হয়েছে। এ ছাড়া সংসদ সদস্যদের সম্মানীর ওপর আনুমানিক সারা বছরের করের হিসাবে সম্মানী দেওয়ার সময় কর কেটে রাখা হবে। প্রতি মাসে সম্মানী দেওয়া হলে সারা বছরে কত কর হতে পারে, এর ওপর ভিত্তি করে উৎস করের টাকা কাটবে সরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও