কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উন্নত পরিবহন ব্যবস্থায়ই স্মার্ট দেশ

জাগো নিউজ ২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩, ০৯:৪৮

প্রতিদিনই দেশের সড়ক-মহাসড়কে দুর্ঘটনা ঘটছে। সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতদের কান্না এবং পরিবারের স্বজনদের বুকফাটা আহাজারি দেখে যে কেউই মর্মাহত হন, যন্ত্রণাবোধ করেন এবং কেউ কেউ কান্নায় ভেঙ্গে পড়েন। সড়ক দুর্ঘটনায় দেশে প্রতিনিয়ত প্রাণ হারাচ্ছে যানবাহনের চালক, পরিবহন কর্মী ও সাধারণ যাত্রীরা। বাদ যাচ্ছে না সাধারণ পথচারীরাও। রাস্তায় চলতে গিয়ে অনেক নিরীহ পথচারীও দুর্ঘটনার শিকার হন। সড়ক-মহাসড়কে মৃত্যু মিছিল থামার কোনো লক্ষণ নেই বরং দিন দিন তা বেড়েই চলেছে।


গণমাধ্যমে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর ১৫ হাজার ছোট-বড় সড়ক দুর্ঘটনা ঘটে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) তথ্য অনুযায়ী, সারা দেশে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় প্রায় ৩০ জন মারা যায়। সেই হিসাবে বছরে নিহতের সংখ্যা দাঁড়ায় ১০ হাজার ৮০০। বিশ্বব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসাব অনুযায়ী বাংলাদেশে বছরে ১২ হাজার থেকে ২০ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়।


সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ২০২২ সালে বাংলাদেশে সড়ক, রেলপথ এবং নৌপথে ৭,৬১৭ টি দুর্ঘটনায় মোট ১০,৮৫৮ জন নিহত এবং ১২,৮৭৫ জন আহত হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, ৬,৭৪৯ টি সড়ক দুর্ঘটনায় ৯,৯৫১ জন নিহত এবং ১২,৩৫৬ জন আহত হয়েছেন, যা গত আট বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যা। ২০২১ সালের তুলনায়, ২০২২ সালে সড়ক দুর্ঘটনাজনিত মৃত্যুর সংখ্যা ২৭.৪৩ শতাংশ বেড়েছে।


এছাড়া ওই বছরে (২০২২) ৬০৬টি রেল দুর্ঘটনায় ৫৫০ জন নিহত ও ২০১ জন আহত হয়েছেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ২৬২টি নৌ দুর্ঘটনায় ৩৫৭ জন মারা গেছে, ৩১৮ জন আহত হয়েছে এবং আরো ৭৪৩ জন নিখোঁজ হয়েছে। তবে, প্রকৃত দুর্ঘটনার সংখ্যা গণমাধ্যমে প্রকাশিত সংখ্যার চেয়ে আরো চার বা পাঁচ গুণ বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও