কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাশিয়াকে নিষেধাজ্ঞা দিয়ে নিজের পায়ে কুড়াল মারছে ইউরোপ

প্রথম আলো ব্রহ্ম চেলানি প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ১১:১১

এটা সুস্পষ্ট যে পশ্চিমা বিদেশনীতির গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে নিষেধাজ্ঞার ব্যবহার বাড়ছেই। সাধারণত দেখা যায়, আরোপকারী দেশগুলো নিজেদের বড় ধরনের ক্ষতি ছাড়াই নিষেধাজ্ঞা প্রয়োগ করে। কিন্তু ইউক্রেনে রাশিয়ার নিষ্ঠুর আগ্রাসনের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন মস্কোর ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা এই সূত্র মানছে না।


মস্কোকে শায়েস্তা করার জন্য ইউরোপীয় ইউনিয়ন যে পরিকল্পনা নিয়েছে, তার কেন্দ্রে রয়েছে রাশিয়ার সস্তা জ্বালানির ওপর নির্ভরতা পুরোপুরি কাটিয়ে ফেলা। দীর্ঘ সময় ধরে রাশিয়ার সস্তা জ্বালানি দিয়ে ইউরোপের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। বিকল্প হিসেবে এখন তারা যুক্তরাষ্ট্র ও অন্যান্য জায়গা থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি শুরু করেছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর অনেক আগে থেকেই পাইপলাইন গ্যাসের তুলনায় এলএনজির খরচ ছিল অনেক বেশি। আর যুদ্ধ শুরুর পর থেকে এলএনজির দাম আগের চেয়ে দ্বিগুণ বেড়েছে।


ক্রেমলিনকে শিক্ষা দেওয়ার জন্য রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা পুরোপুরি কেটে ফেলার জন্য সময়সূচি নির্ধারণ করেছে ইউরোপীয় ইউনিয়ন। এ কারণে এলএনজি আমদানি বাড়ানো ছাড়া ইউরোপের দেশগুলোর সামনে খুব কম বিকল্পই রয়েছে। জ্বালানির এই অনিশ্চয়তা ইউরোপের উৎপাদনমুখী শিল্পকে বড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। এ বাস্তবতায় ইউরোপের অনেক শিল্পপ্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে গিয়ে উৎপাদন করবে কি না, সেই বিবেচনা করছে। যুক্তরাষ্ট্র এখন শুধু সস্তায় জ্বালানি দেওয়ার প্রস্তাব করছে না, তাদের মূল্যস্ফীতি কমানো আইনের (আইআরএ) মাধ্যমে বড় ধরনের ভর্তুকি ও কর ছাড়েরও সুবিধা দিচ্ছে।


রাশিয়ার গ্যাস থেকে মুখ ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্তে ইউরোপে গ্যাসের দাম এতটাই বেড়েছে যে সেখানে গভীর মন্দার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। রকেটের গতিতে বাড়ছেই গ্যাসের দাম, দুই বছর আগের তুলনায় এখন গ্যাসের দাম ১৪ গুণ বেশি। এটি যেমন মূল্যস্ফীতিতে জ্বালানি জোগাচ্ছে এবং একই সঙ্গে ইউরোপের আর্থিক বাজারে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে। সুতরাং, ইউরোপের অর্থনীতি সংকোচনের একেবারে প্রান্তে চলে এসেছে, জীবনযাত্রার ব্যয় বেড়েই চলেছে এবং নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ হুমকির মুখে পড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও