কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারি কর্মচারী নিয়োগে অপেক্ষমাণ তালিকার চিন্তা

সমকাল প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ০৯:৫৮

সরকারি দপ্তর ও সংস্থাগুলোতে ১৩ থেকে ২০ গ্রেডে বেতনক্রমের অন্তর্ভুক্ত কর্মচারী নিয়োগে প্যানেল পদ সংরক্ষণ অর্থাৎ অপেক্ষমাণ তালিকা প্রণয়নের চিন্তা করছে সরকার। নন-ক্যাডার ও নিম্ন বেতনভুকদের এই আটটি গ্রেডের জন্য তালিকা হবে। প্রতিবার বিজ্ঞপ্তি দিয়ে বিস্তৃত প্রক্রিয়ায় নিয়োগের পরিবর্তে একবার চূড়ান্ত নিয়োগের পরে বাছাইদের অপেক্ষমাণ রেখে পরবর্তী কিছুদিন সেই প্যানেল থেকে চাহিদা পূরণ করা যাবে। এক মাসের মধ্যে এ বিষয়ে সুপারিশ দিতে কমিটি গঠন করে দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


'সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে ১৩-২০ গ্রেড পদে কর্মচারী নিয়োগ প্যানেল সংরক্ষণসংক্রান্ত বিষয়টি পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সুপারিশ প্রণয়নের লক্ষ্যে' গঠিত সাত সদস্যের কমিটির প্রধান হয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। সদস্য সচিব একই অনুবিভাগের উপসচিব ড. ফরিদুর রহমান। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের বাইরের নিয়োগের ক্ষেত্রে এটি নতুন একটি পদক্ষেপ হবে।


জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, নতুন পদ্ধতিতে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিয়োগ বিষয়ে জটিলতা কমানো যাবে। নিযুক্ত কর্মচারীদের কারও চাকরি চলে গেলে, কেউ ভিন্ন চাকরি বা পেশায় চলে গেলে দ্রুত শূূন্যস্থান পূরণ করা যাবে। দীর্ঘদিন অপেক্ষা করতে হবে না।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও