কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আয়েশা বেদোরা চৌধুরী : অকুতোভয় নারী চিকিৎসক

ঢাকা পোষ্ট শাওন মাহমুদ প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ১৪:১০

শহীদ বুদ্ধিজীবীর তালিকা এখনো পূর্ণাঙ্গ হয়নি। পূর্ণাঙ্গ না হওয়া পর্যন্ত মুক্তিযুদ্ধে সারা বাংলাদেশে নিহত শহীদ নারী বুদ্ধিজীবীদের নাম নতুন প্রজন্মকে জানাতে ব্যর্থ হবো আমরা। এই পর্যন্ত বিভিন্ন বই বা তালিকায় শহীদ নারী বুদ্ধিজীবীদের খুঁজতে গেলে মাত্র চারজনের নাম পাওয়া যায়।


তারা হচ্ছেন শহীদ সাংবাদিক সেলিনা পারভিন, শহীদ কবি মেহেরুন্নেসা, শহীদ শিক্ষক লুৎফুন্নাহার হেলেন এবং শহীদ ডাক্তার আয়েশা বেদোরা চৌধুরী ডোরা। অথচ আমরা সবাই জানি একাত্তরে নয়মাস মুক্তিযুদ্ধে বাংলাদেশের আনাচে কানাচে অসংখ্য শিক্ষক, ডাক্তার, লেখক, কবি বা সাংস্কৃতিক কর্মী বেছে বেছে হত্যা করা হয়েছে।


এর মাঝে প্রথম তিনজনের কথা কম বেশি আলোচনায় আসলেও মুক্তিযুদ্ধে শহীদ ডা. আয়েশা বেদোরা চৌধুরীকে নিয়ে তেমন আলোচনা বা তথ্য খুঁজে পাওয়া যায় না। তিনি মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ছিলেন তৎকালীন স্টেট ব্যাংকের নারী চিকিৎসক।


১৯৩৫ সালের ৬ এপ্রিল কলকাতায় জন্ম হয় ডা. আয়েশার। বাবা ইমাদউদ্দিন চৌধুরী আর মা কানিজ ফাতেমা মাহমুদা। ছয় ভাই বোনের মধ্যে তিনিই ছিলেন প্রথম সন্তান। ডা. আয়েশা কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে আসাম সরকারের অধীনে কিছুদিন চাকরি করেন। মাত্র ২১ বছর বয়সে কলকাতার ন্যাশনাল মেডিকেল কলেজ থেকে দুটি গোল্ড মেডেল পেয়ে এমবিবিএস পাস করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও