কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিধিনিষেধ শিথিল: চীনে হাসপাতালে দীর্ঘ হচ্ছে কোভিড পরীক্ষার লাইন

বিডি নিউজ ২৪ চীন প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ২২:০৮

বিক্ষোভের মুখে চীন সরকার নিজেদের কঠোর কোভিড নীতি অনেকটাই শিথিল করার পর দেশটির হাসপাতালগুলোতে পরীক্ষার জন্য জ্বর আক্রান্ত রোগীর লাইন দীর্ঘ হচ্ছে।


সোমবারও সেখানকার ফিভার ক্লিনিকগুলোর বাইরে মানুষের লম্বা লাইন দেখা গেছে বলে জানায় বার্ত‍া সংস্থা রয়টার্স। যা দেশটিতে করোনাভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিচ্ছে।


কোভিড-১৯ মহামারীর তিনবছর হয়ে গেছে। টিকা উদ্ভাবনের পর বিশ্ব এখন এই মহামারীকে সঙ্গে নিয়েই চলছে। কিন্তু চীন কিছুদিন আগেও এই মহামারীর বিস্তার রোধে কঠোর লকডাউনকেই প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করছিল।


কিন্তু চীন সরকারের ‘জিরো-কোভিড’ নীতির বিরুদ্ধে সম্প্রতি দেশটির নানা অঞ্চলে সাধারণ মানুষ সড়কে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করে।


গত মাসে রাজধানী বেইজিংসহ একাধিক নগরীতে বড় ধরনের বিক্ষোভ এবং পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের পর চীন সরকার ‘জিরো-কোভিড’ নীতি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং গত বুধবার থেকে নতুন নীতি কার্যকর হয়।


দেশটিতে যেসব বিধিনিষেধ শিথিল করা হয়েছে তার মধ্যে অন্যতম হল, আগে কোনও অনুষ্ঠানে যোগ দিতে বা রেস্তোরাঁয় যেতে কোভিড ‘নেগেটিভ’ সনদ দেখাতে হত, এখন সেটা লাগবে না। কোয়ারেন্টিন সেন্টারে গিয়ে বাধ্যতামূলক কোয়ারেন্টিনও বাতিল করা হয়েছে। দেশের ভেতরে ভ্রমণের বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও