কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশব্যাপী বিজয় দিবস পালন হোক স্মৃতিসৌধে

বাংলা ট্রিবিউন মো. আবুসালেহ সেকেন্দার প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ১৯:৫৪

প্রতি বছরের মতো এই বছরও ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের শোক কাটিয়ে ১৬ ডিসেম্বর বিজয় দিবস উদযাপন করবে সারা দেশ। বিজয়ের রঙ পথঘাট, নগর-বন্দর, শহর-গ্রামে ছাড়িয়ে যাবে। এই বছর শুধু এমনটি ঘটবে তা নয়; স্বাধীনতার পর থেকে প্রতি বছরই ১৬ ডিসেম্বরে এ দেশের সাধারণ মানুষ, শিশু-কিশোরেরা এমন বিজয়ের উৎসবে মাতোয়ারা হয়েছে।


যত ব্যস্ততাই থাক, বিজয়ের দিনে সাভারের জাতীয় স্মৃতিসৌধে গিয়ে শহীদদের স্মৃতির উদ্দেশে ফুল দেওয়া যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। অনেকে এই দিনের জন্য রাখেন বাড়তি প্রস্তুতি। নতুন পোশাকে ছেলেমেয়েদের সাজিয়ে পালন করেন বিজয় দিবস। পোশাকে যেমন থাকে দেশপ্রেমের ছোঁয়া, তেমনি বাড়িতে আয়োজন করা হয় বিশেষ খাবারের। উৎসব উৎসব ভাব থাকে ধনী দরিদ্র সবার ঘরে।


প্রতি বছর এমন আনন্দ উৎসবের সংবাদ ও ছবি গণমাধ্যমগুলো বেশ ফলাও করে প্রকাশ করে। এবারও তার ব্যতিক্রম হবে না। ১৭ ডিসেম্বর বাংলাদেশের সব জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় বিজয় উৎসবের ছবি প্রকাশিত হবে। ছাপা হবে সারা দেশের বিভিন্ন অঞ্চলে বিজয় উৎসব পালনের রাজনৈতিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠন, সুশীল সমাজ, প্রশাসনের কর্তাব্যক্তিদের বিজয় উৎসব পালনের ছবি। বিগত বছরগুলোর ঘটনা বিশ্লেষণ করলে দেখা যাবে যে ঢাকায় জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস পালন করা হলেও সারা দেশের অধিকাংশ স্থানে বিজয় দিবস পালন করা হবে শহীদ মিনারে। একাত্তরের মহান বীরদের স্মৃতিতে ফুল দেওয়া হবে শহীদ মিনারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও