কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বকাপ ফুটবল ও রাজনীতি

www.ajkerpatrika.com জাহীদ রেজা নূর প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ১২:০৫

আরব দেশগুলোয় আধুনিকায়ন করার জন্য কাতারের তারিফ করা হতো। কাতারের দোহায় অবস্থিত টেলিচ্যানেল আল জাজিরা ‘আরব বসন্ত’ প্রচারে পশ্চিমাদের পথটাই বেছে নিয়েছিল। লিবিয়ায় গাদ্দাফির পতনে কাতার রেখেছে বড় ভূমিকা। 


ফুটবল নিয়ে এখন সারা বিশ্ব উত্তাল। এটা খুবই স্বাভাবিক ব্যাপার। প্রতি চার বছরে পৃথিবীর মানুষ এ রকম এক উত্তেজনায় ভুগতে থাকে। চিরাচরিতভাবে ফুটবলপ্রেমীদের মধ্যে নিজ দলের প্রতি শতভাগ অন্ধ যারা, তারা একে অন্যের ওপর চড়াও হয়। কেউ ফেসবুকে, কেউ রাস্তাঘাটে নিজের সমর্থন করা দলের জন্য জীবন বাজি রাখে। কখনো কখনো একে অন্যের প্রতি চড়াও হয়ে খুনোখুনির ঘটনাও ঘটিয়ে দেয়।


আর্জেন্টিনা ও ব্রাজিল ছাড়িয়ে ফুটবল এখন অন্য অনেক দিকে এগিয়ে গেছে। ক্লাব ফুটবলের কল্যাণে ইউরোপীয় ফুটবল হয়ে উঠেছে গুরুত্বপূর্ণ। ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ড, স্পেন, ইতালি (যদিও এবার বিশ্বকাপ আসরে ইতালি আসতে পারেনি) চোখে পড়ার মতো ফুটবল খেলছে বহুদিন ধরে। যে এশিয়াকে বলা হতো, ইউরোপীয় নিকৃষ্ট দলের চেয়েও এরা খারাপ খেলে, সেই এশিয়ার ফুটবল দলগুলো ভেলকি দেখাচ্ছে। এবার সৌদি আরব, ইরান আর জাপান সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। এর আগেও দক্ষিণ কোরিয়া ফুটবলপ্রেমীদের মন কেড়ে নিয়েছিল। একইভাবে আফ্রিকান ফুটবলও সমীহ আদায় করে নিয়েছে; বিশেষ করে ঘানা আর ক্যামেরুনের কথা বেশ কয়েক আসরজুড়েই আলোচনায় আছে। ফলে আর্জেন্টিনা আর ব্রাজিলের মোহে অন্ধ হয়ে থাকার কোনো কারণ নেই। এই দুই দেশের একচেটিয়া রাজত্বের অবসান হয়েছে।


কিন্তু তাতে এখন পর্যন্ত তাদের সমর্থকগোষ্ঠীর মধ্যে খুব একটা ভাঙন ধরেনি। আমাদের দেশে হঠাৎ করে জার্মানি, স্পেন কিংবা ফ্রান্সের কিছুসংখ্যক সমর্থক চোখে পড়ে যদিও, কিন্তু আর্জেন্টিনা-ব্রাজিলের প্রবল চাপে তারা খুব একটা সুবিধা করে উঠতে পারে না। একসময় আমাদের দেশে লিগ ফুটবলে আবাহনী-মোহামেডানের সমর্থকদের মধ্যে যে উত্তেজনা ছড়িয়ে পড়ত, বিশ্বকাপ ফুটবলে এখনো সে জায়গাটি ধরে রাখতে পেরেছে আর্জেন্টিনা আর ব্রাজিল। এই দুই দলের একটি যদি ফাইনালে না ওঠে, তাহলে বিশ্বকাপ ফুটবলের উত্তেজনা শেষ হয়ে যায় অনেক আগেই। বিশ্বকাপজুড়ে যে বাণিজ্য, তাতেও ভাটা পড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও