কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১০ ডিসেম্বর ঢাকাকে ‘অবরুদ্ধ’ করার চিন্তা আওয়ামী লীগের

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ১৪:১৪

বিএনপির মহাসমাবেশ ঘিরে ১০ ডিসেম্বর রাজধানী ঢাকা ‘অবরুদ্ধ’ হয়ে পড়তে পারে। পরিবহন খাত, সরকার ও ক্ষমতাসীন আওয়ামী লীগ নিজেদের মতো পরিকল্পনা আঁটছে। আওয়ামী লীগ ঢাকার প্রবেশমুখে এবং ভেতরেও নিজেদের উপস্থিতি নিশ্চিত করবে। পরিবহন চলাচল নিয়ন্ত্রণ করার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও সতর্ক পাহারায় থাকবে। সরকার, আওয়ামী লীগ ও পরিবহন খাতের সূত্রগুলোর সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।


বিএনপির ঢাকার মহাসমাবেশ ১০ ডিসেম্বর। দলীয় সূত্র থেকে জানা গেছে, এর মধ্যেই ক্ষমতাসীন দলের পরিকল্পনা ও প্রস্তুতি শুরু হয়েছে। ইতিমধ্যে ঢাকা জেলা আওয়ামী লীগ রাজধানীর অন্যতম বড় প্রবেশমুখ সাভারে ১০ ডিসেম্বর সমাবেশের কর্মসূচি নিয়েছে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ ওই দিন রাজধানীতে দুটি সমাবেশ করতে দলের অনুমতি চেয়েছে।


সমাবেশের সিদ্ধান্ত না পেলে ওই দিন রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ডে অবস্থান নেবেন মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরা। সহযোগী সংগঠনগুলোও নিজেদের সুবিধামতো স্থানে সতর্ক অবস্থান নেবে। এ ছাড়া বিএনপির বিভাগীয় সমাবেশের মতো ঢাকার মহাসমাবেশের সময়ও পরিবহন ধর্মঘট ডেকে কিংবা পরিকল্পিতভাবে যান চলাচল নিয়ন্ত্রণ করা হতে পারে। ফলে বিভাগীয় সমাবেশগুলোর মতো ঢাকায় বড় জমায়েত করা বিএনপির জন্য চ্যালেঞ্জ হয়ে দেখা দিতে পারে।


আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র বলছে, বিএনপির ঢাকার মহাসমাবেশ ঘিরে আওয়ামী লীগ ও সরকারের কী কী প্রস্তুতি থাকবে, সেটা এখনো চূড়ান্ত হয়নি। এ নিয়ে দল ও সরকারের শীর্ষ পর্যায় থেকে শেষ মুহূর্তে নানা দিকনির্দেশনা আসবে। সরকার ও আওয়ামী লীগের মধ্যে সমন্বয়ের বিষয়টিও থাকবে। তবে নিজেদের পরিকল্পনা তৈরির কাজে নিয়োজিত আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের কয়েকজন ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচির ছক তৈরি করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও