কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনৈতিক চাপ এবং দুশ্চিন্তার বোঝা

দেশ রূপান্তর রাজেকুজ্জামান রতন প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ১০:৪৮

একটা সময় ছিল যখন পত্রিকায় খবর ছাপা না হলে তা গুরুত্বপূর্ণ বিবেচিত হতো না আর পত্রিকা পড়লে নিজেকে গুরুত্বপূর্ণ মনে হতো। গল্পের মতো জনশ্রুতি ছিল যে, জমিদার বাবুর বাড়ির সামনের গাছ ঝড়ে পড়ে গেছে বলে পেয়াদা যখন এসে জানাল তখন বাবু বলেছেন, কোথায় পেলি খবর, কোন পত্রিকায় উঠেছে? অর্থাৎ পেয়াদার চোখের চেয়ে পত্রিকার ছাপা অক্ষর ছিল অনেক বেশি বিশ্বাসযোগ্য। এখন সেই জমিদারির দিন আর নেই। কিন্তু সেই প্রবণতা কি একেবারেই নেই? আছে এবং প্রবলভাবেই আছে। ক্ষমতাসীনরা নিজেদের রাজা না হলেও জমিদার তো মনে করেনই। ফলে নিজের দেশের জনগণ, সুধীসমাজ, বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিরা যত গুরুত্বপূর্ণ কথা, যুক্তি এবং উদাহরণ উপস্থাপন করুন না কেন, ইউরোপ-আমেরিকা থেকে না বলা হলে সে কথার গুরুত্ব নেই। সে কারণে আইএমএফের প্রতিনিধিদল যখন দেশের অর্থনীতি নিয়ে বলছে তখন কিছুটা নড়ে-চড়ে উঠছেন কর্তাব্যক্তিরা।


দেশের অর্থনৈতিক সংকট নিয়ে আশঙ্কা ঘনীভূত হচ্ছে এবং তা সহসা কেটে যাওয়ার কোনো লক্ষণ নেই। বরং তা আরও গভীর ও দীর্ঘ হচ্ছে। অর্থনীতির অনেকগুলো সূচক আগের তুলনায় আরও দুর্বল হয়েছে। জ্বালানি ও বিদ্যুৎসংকট আরও বেড়েছে এবং আরও বাড়বে বলে আশঙ্কা আছে। রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্যসংকটের আশঙ্কা বিশ্বজুড়েই। আমাদের প্রধানমন্ত্রীও দুর্ভিক্ষের কথা বলছেন এবং যেকোনো পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার অঙ্গীকার করছেন। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে প্রতি মাসে ১.৩ বিলিয়ন ডলার করে। চলতি বছরে বৈদেশিক মুদ্রার মজুদ বা রিজার্ভ কমেছে ১১ বিলিয়ন ডলার বা ১ হাজার ১০০ কোটি ডলারেরও বেশি। বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান উৎস রপ্তানি ও প্রবাসী আয়ের গতি কমেছে। আর বৈদেশিক মুদ্রা খরচের প্রধান খাত আমদানি ব্যয় বাড়ছে। বৈদেশিক মুদ্রা কম বলে লেনদেনের ঘাটতি বেড়ে যাচ্ছে।


এসব আলোচনা সাধারণ মানুষ না করলেও এসব বিষয় তাদের জীবনে প্রভাব ফেলছে ভীষণভাবে। সাধারণ মানুষের সবচেয়ে বড় সমস্যা এখন দ্রব্যমূল্য বৃদ্ধি। এর ফলে জীবনযাপনের খরচ বেড়ে গেছে, কিন্তু আয় তো বাড়ছেই না বরং প্রকৃত আয় কমেছে। অন্যদিকে যাদের জন্য রাষ্ট্র সহায়তা দেয় সবচেয়ে বেশি সেই উদ্যোক্তাদের জন্য বড় সমস্যা বিদ্যুৎ, জ্বালানি-সংকট ও ডলার। জ্বালানির দাম বেশি, বিদ্যুতে লোডশেডিং, ফলে উৎপাদন কম হচ্ছে আর বাংলাদেশ ব্যাংক কঠিন পরিস্থিতিতে পড়েছে ডলার সংকট নিয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও