কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর সফরের বার্তা

সমকাল এম হুমায়ুন কবির প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২২, ১০:২১

মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার ঢাকা সফর করে গেলেন। এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন সাক্ষাৎ ও সভায় তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হওয়ার আশাবাদ ও আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন। পররাষ্ট্র সচিবের সঙ্গে সোমবার আনুষ্ঠানিক বৈঠকেও অংশগ্রহণমূলক নির্বাচনের ওপর জোর দিয়েছেন তাঁর দেশের পক্ষ থেকে। মঙ্গলবার সমকালে প্রকাশিত তাঁর বিশেষ সাক্ষাৎকারেও অভিন্ন অভিমুখ প্রতিফলিত হয়েছে- 'নির্বাচনে জনগণের মতামতের প্রতিফলন চায় যুক্তরাষ্ট্র।' (সমকাল, ৮ নভেম্বর, ২০২২)।


একজন মার্কিন কর্মকর্তা বলেছেন বলেই সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়টি আমাদের কাছে গুরুত্বপূর্ণ, তা কিন্তু নয়। যে জাতীয় নির্বাচন আগামীতে হবে, তাতে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ থাকবে, একটি নিরপেক্ষ নির্বাচন হবে, বৈধ শাসন প্রক্রিয়া চালু থাকবে- এটা তো আমাদেরও প্রত্যাশা। বিদেশি কেউ এসে বলুন বা না বলুন- এ বিষয়ে আমাদের নিজেদেরই কথা বলা দরকার। বরং তিনি যা বলেননি, সেটাও আমাদের বলা উচিত।


আমাদের বলা উচিত- সব রাজনৈতিক দলের পাশাপাশি যাঁরা দেশের নাগরিক, যাঁরা ভোটার, যাঁরা প্রজাতন্ত্রের মালিক তাঁদের অংশগ্রহণ নিশ্চিত করাও জরুরি। তাঁরা যাতে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন। সাধারণ নাগরিকরা যাতে ভোটাধিকারের মাধ্যমে সরকার পরিচালনায় অংশগ্রহণ করতে পারেন। কারণ নাগরিকরাই দেশের অগ্রগতি, অর্থনীতির চালিকাশক্তি। নাগরিকরাই যদি নির্বাচনে ভোটাধিকার নিশ্চিত করতে না পারেন, তবে সবার অংশগ্রহণ হয়েছে বলে তো দাবি করা যাবে না।


এ ছাড়া এ বিষয়টি যথেষ্ট গুরুত্বপূর্ণ। আমাদের রাজনৈতিক দলগুলো, নাগরিক ছাড়া আরও যাঁরা অংশীজন রয়েছেন, সবাই মিলে যাতে একটি অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন করতে পারি, সে কথা আমাদের সবারই বলা উচিত। এই গণতান্ত্রিক প্রক্রিয়াকে যাতে বৈধতা দিতে পারি; সবার মতামত ও অংশগ্রহণের মধ্য দিয়ে তা নিশ্চিত করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও