কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদ্যুৎ–গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে জানতে চায় আইএমএফ

প্রথম আলো প্রকাশিত: ০৭ নভেম্বর ২০২২, ১০:৪৬

গ্যাসের দাম বাড়ানোর পরও লোকসান করছে পেট্রোবাংলা। আর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করলেও বাড়ানো হয়নি। এ দুই সরকারি সংস্থার এমন তথ্য দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠিত আলাদা বৈঠকে। তাই বিদ্যুৎ-গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে সরকারের সিদ্ধান্ত জানতে চেয়েছে আইএমএফ।


বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠকের পর এবার এ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সঙ্গে বৈঠক করেছে আইএমএফ। গতকাল রোববার সকালে বিইআরসি কার্যালয়ে এ বৈঠক হয়। এতে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর পুরো প্রক্রিয়া জানানো হয়েছে আইএমএফের প্রতিনিধিদলকে।


বৈঠকে উপস্থিত বিইআরসির একাধিক কর্মকর্তা প্রথম আলোকে এটি নিশ্চিত করেছেন। তাঁরা বলেন, মূলত দাম বাড়ানোর প্রক্রিয়া জানতে চেয়েছে আইএমএফ। বিইআরসি কী কাজ করে, কীভাবে করে; এটিও জানার আগ্রহ ছিল তাদের। বছরে কতবার দাম নির্ধারণ করা হয়, দুই থেকে তিনবার দাম বাড়ানোর সুযোগ আছে কি না। এর জবাবে বিইআরসি জানিয়েছে, একাধিকবার দাম বাড়ানোর সুযোগ আইনে আছে। আবেদন যৌক্তিক হলে তা নিয়ে গণশুনানির পর সিদ্ধান্ত দেবে কমিশন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও