কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আওয়ামী লীগের গন্তব্য কী

প্রথম আলো আসিফ নজরুল প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২২, ১৭:৫২

আওয়ামী লীগের জন্ম কে এম দাস লেনের রোজ গার্ডেনে, ১৯৪৯ সালে। গোলাপবাগানে গোলাপ ফোটে, বাংলাদেশের রাজনীতিতেও আওয়ামী লীগ গোলাপের মতো সুবাস ছড়িয়েছে বিভিন্ন সময়। তবে গোলাপে থাকে কাঁটাও। আওয়ামী লীগের ইতিহাসেও রয়েছে কাঁটার মতো হুল ফোটানো কিছু ঘটনা। ফুল নাকি কাঁটা—আওয়ামী লীগের বর্তমান রাজনীতির লক্ষ্য কী হবে, এর ওপর দেশের ভবিষ্যৎ নির্ভর করছে বহুলাংশে।


ঐতিহাসিকভাবে আওয়ামী লীগ একটি উচ্চাকাঙ্ক্ষী, সাহসী ও সফল দল। প্রায় জন্মক্ষণ থেকে দলটি ভাষা আন্দোলনের নেতৃত্বে দিয়েছে, শৈশবেই ১৯৫৪ সালের নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তানের বৃহত্তম দল হিসেবে নিজের অবস্থান করে নিয়েছে এবং প্রখর তারুণ্যে বঙ্গবন্ধুর আওয়ামী লীগ এ দেশের স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দিয়েছে।


রাজনৈতিক দলের সাফল্য নির্ভর করে মানুষের মনের ভাষা বুঝতে পারার মধ্যে। এ ক্ষেত্রে আওয়ামী লীগের মতো সফল দলের নজির উপমহাদেশে কম রয়েছে। শেখ হাসিনার নেতৃত্বকালেও এর প্রমাণ পাওয়া গেছে বিভিন্ন সময়। ১৯৮৬ সালে এরশাদের সংসদ থেকে বেরিয়ে আসা, ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের আন্দোলনে নেতৃত্বদান, ২০১৩ সালে শাহবাগের গণজাগরণ মঞ্চের নিয়ন্ত্রণ গ্রহণ—এসবের মধ্যে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও