কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সঞ্চয় মানুষকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করে

বার্তা২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ১৬:৫৮

সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার জন্য প্রতি বছর ৩০শে অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব মিতব্যয়ীতা দিবস (World Thrift Day)। ১৯৩৪ সালের ৩০ শে অক্টোবর, প্রথম আন্তর্জাতিক সঞ্চয় ব্যাঙ্ক কংগ্রেসে, বিশ্ব সঞ্চয় দিবস বা মিতব্যয় দিবসের ধারণাটি ইতালীয় অধ্যাপক, ফিলিপো রাভিজ্জা প্রস্তাব করেছিলেন। এর পিছনের ধারণাটি ছিল অর্থ সঞ্চয় করার অনুশীলনকে উৎসাহিত করা, বিশেষত ব্যয় করার ক্ষেত্রে। কিছু দেশে, বিশ্ব মিতব্যয়ীতা দিবসে সরকারি ছুটি ঘোষণা করা হয়।


সঞ্চয় এবং সঞ্চয়ের অভ্যাসকে গড়ে তুলতে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালিত হয়। স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানির মতো দেশগুলি অনেক উত্সাহের সাথে বিশ্ব মিতব্যয়ীতা দিবস উদযাপন করে। পরিবার ও জাতির কল্যাণের জন্য মানুষকে মিতব্যয়ী হওয়ার কথা মনে করিয়ে দিতে দিবসটি পালিত হয়।


ইতালির মিলানে অনুষ্ঠিত বিভিন্ন সঞ্চয় ব্যাংকের প্রতিনিধিদের প্রথম বিশ্ব কংগ্রেসে গৃহীত সিদ্ধান্ত অনুসারে দিবসটি উদযাপন শুরু হয়। সেই থেকে সঞ্চয় ব্যাংকগুলো আন্তর্জাতিকভাবে দিবসটি উদযাপন করে। এই দিনটি মূলত সার্থকতা এবং সঞ্চয়ের গুরুত্ব সম্পর্কে মানুষের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে পালন করা হয়। প্রতি বছর বাংলাদেশেও দিবসটি আনুষ্ঠানিকভাবে পালিত হয় এবং জাতীয় সঞ্চয় অধিদপ্তর এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।


বিশ্ব মিতব্যয়ীতা দিবস মানুষের জন্য একত্রিত হওয়ার এবং পুনঃব্যবহার এবং সঞ্চয়ের ধারণা প্রচার করার জন্য একটি দুর্দান্ত উপলক্ষ। এই দিনে, লোকেরা সঞ্চয় সম্বন্ধে বিভিন্ন ইভেন্টে অংশ নেয়, যেমন - সঞ্চয়ের পুনঃব্যবহার করা এবং তাদের সঞ্চয়গুলি নিরাপদে রাখা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও