কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র : সঞ্চালন লাইনের কারণে অলস বসে থাকার শঙ্কা

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ১০:২৫

দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ। আজ বিদ্যুৎকেন্দ্রটির দ্বিতীয় চুল্লি স্থাপনকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের শেষ নাগাদ প্রথম ইউনিট এবং ২০২৫ সালে দ্বিতীয় ইউনিট বাণিজ্যিক উৎপাদনে আসবে। কিন্তু বিদ্যুৎকেন্দ্রের কাজে যে গতি, তার সঙ্গে সমানতালে চলছে না সঞ্চালন লাইন নির্মাণকাজ। গত সাড়ে চার বছরে সঞ্চালন লাইন প্রকল্পের ভৌত অবকাঠামোগত অগ্রগতি হয়েছে ৪৫ দশমিক ৫০ শতাংশ। এতে বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাওয়ার জন্য প্রস্তুত হলেও সঞ্চালন লাইনের অভাবে অলস পড়ে থাকার শঙ্কা দেখা দিয়েছে।


রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করার জন্য সঞ্চালন লাইন নির্মাণ করছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। এ জন্য ২০১৮ সালের এপ্রিলে  ‘ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফর পাওয়ার ইভাকুয়েশন ফ্যাসিলিটিজ অব রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট’ নামের একটি প্রকল্প হাতে নেয় সংস্থাটি। প্রকল্পটির মেয়াদ ধরা হয় ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত।


কিন্তু ২৯ অক্টোবর পর্যন্ত হালনাগাদ করা পিজিসিবির তথ্য ঘেঁটে দেখা যায়, গত সাড়ে চার বছরে প্রকল্পটির ভৌত অবকাঠামোগত অগ্রগতি হয়েছে মাত্র ৪৫ দশমিক ৫০ শতাংশ এবং আর্থিক অগ্রগতি আছে ২৭ দশমিক ১৫ শতাংশ। প্রকল্পের মেয়াদ আছে আর মাত্র ১ বছর ২ মাস। এই সময়ের মধ্যে প্রায় ৫৫ শতাংশ ভৌত অবকাঠামোগত কাজ শেষ করতে হবে। বাস্তবতার নিরিখে তা কতটুকু সম্ভব, তা নিয়ে সংশয় আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও