কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


উৎসবের পরও সজীব থাকবেন যেভাবে

লম্বা একটা ছুটি পার হলো। পরপর বেশ কয়েকটা উৎসব গেল। উৎসবের আগে যতটা উৎসাহ কাজ করে, উৎসব শেষে যেন ক্লান্তি ঘিরে ধরে। মেকআপ, চুলের স্টাইল সবকিছুই বেশ জমকালোভাবে করা হয় এ কয় দিন। প্রফুল্লভাবে দিনগুলো পার করার পর ত্বক, শরীর, হাত-পা, চুল—সবখানেই এর প্রভাব দেখা যায়। ঘরোয়া উপায়েই সমাধান পাওয়া যাবে।

শরীর যখন ভালো থাকে, কাজেও তখন মন বসে। এ জন্য ব্যায়ামের বিকল্প নেই। প্রতিদিন নিয়ম করে ৩০ মিনিট হাঁটতে পারেন। দক্ষ প্রশিক্ষকের তত্ত্বাবধানে যোগব্যায়ামের চর্চাও করতে পারেন। উৎসবের দিনের ব্যস্ততার পর শারীরিক ও মানসিক অবসাদকে দূর করে সুন্দর ও সজীব হয়ে ওঠার নানা পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা। শারীরিক ও মানসিক অবসাদকে বিদায় জানাতে সহজ শিথিলায়ন বা শবাসন করতে পারেন। স্থিরাসন অথবা গোমুখাসন করতে পারেন। করতে পারেন পবনমুক্তাসন বা প্রাণায়াম।

নানা ত্বকের যত্ন

তৈলাক্ত ত্বকের ফেসপ্যাক

শসার রস ৪ চা-চামচ, মধু ৪ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, গোলাপজল ১ চা-চামচ, লাল আটা ২ চা-চামচ একসঙ্গে মিশিয়ে নিন। মুখমণ্ডল ও ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সব শেষে ঠান্ডা পানির ঝাপটা দিন। মসুর ডালবাটা ৩ চা-চামচ, শসার রস ১ চা-চামচ, লেবুর রস আধা চা-চামচ, ডিমের সাদা অংশ ১টি একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। শুকিয়ে গেলে কুসুম গরম পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর মানানসই ক্রিম লাগান।

স্বাভাবিক বা মিশ্র ত্বকের ফেসপ্যাক

গাজরবাটা ৩ চা-চামচ, বেসন ২ চা-চামচ, মধু ২ চা-চামচ, গোলাপজল ১ চা-চামচ মিশিয়ে মিশ্রণটি মুখে লাগান এবং ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তারপর ক্রিম লাগান। চন্দনবাটা ও গোলাপজল মিশিয়ে মুখে লাগান এবং ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন