কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাধারণ সর্দি-কাশি নাকি কঠিন রোগের লক্ষণ, বুঝবেন যেভাবে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২, ১০:০০

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সবার মধ্যেই কমবেশি সর্দি-কাশির সমস্যা দেখা দেয়। গলা ব্যথা, নাক দিয়ে পানি পড়া, কাশি, ক্লান্তি ও শরীরে ব্যথা ইত্যাদি লক্ষণ হলো ফ্লু সম্পর্কিত। তবে সব সময় এই লক্ষণগুলো প্রকাশ পাওয়ার মানে এই নয় যে আপনার শরীরে ফ্লুর সংক্রমণ ঘটেছে।


নভেল করোনাভাইরাসসহ বিভিন্ন অসুখের কারণে ফ্লু এর মতো উপসর্গ দেখা দিতে পারে। কোভিডের সঙ্গে সাধারণ ফ্লুর বিভিন্ন লক্ষণ যেমন- জ্বর, কাশি, ক্লান্তি, গলা ব্যথা, নাক দিয়ে পানি পড়াসহ হাঁচি হওয়া ইত্যাদি লক্ষণের মিল থাকায় কোভিড ১৯ ও সাধারণ ফ্লুর পার্থক্য করা কঠিন হয়ে পড়ে।


তবে শুধু কোভিডের কারণেই ফ্লুর লক্ষণ প্রকাশ পায় না, বিভিন্ন কঠিন রোগের লক্ষণ হিসেবে দেখা দিতে পারে গলা ব্যথা, সর্দি, কাশি, জ্বর, হাঁচি ইত্যাদি।


সবাই সাধারণ ফ্লু ভেবে অনেক ক্ষেত্রেই কঠিন রোগের লক্ষণ উপেক্ষা করেন। চলুন তবে জেনে নেওয়া যাক, কোন কোন রোগের লক্ষণ হিসেবে সর্দি-কাশি দেখা দিতে পারে-


সাধারণ সর্দি


সাধারণ সর্দি হলো একটি ভাইরাল অসুস্থতা। ফ্লু’র মতোই এটি হাঁচি-কাশির কারণ হতে পারে। এছাড়া নাক বন্ধ ভাব, নাক দিয়ে পানি পড়া, কাশি, গলা ব্যথার লক্ষণ দেখা দিতে পারে। তবে সাধারণ সর্দির সমস্যা নিজ থেকেই ২-৩ দিনের মধ্যে সেরে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও