কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফুটবল যে কারণে আগাচ্ছে না

ঢাকা পোষ্ট ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ১১:১১

‘সব খেলার সেরা বাঙালির, তুমি ফুটবল’ গানের এই লাইনটা খুব জনপ্রিয়। নচিকেতা ঘোষের সুরে মান্না দে’র গাওয়া গানটা অনেকেই এখনো গুনগুন করে গান। এই গান কিন্তু এমনিতেই লেখা হয়নি।


বাঙালির সেরা খেলা ফুটবল। ফুটবলের প্রতি আমাদের প্রেম, আবেগ সবচেয়ে বেশি। ফুটবলের প্রতি আমার ভালোবাসা অনেক। অসম্ভব ব্যস্ততার ভিড়েও তাই আমি ফুটবল নিয়ে ভাবি। ফুটবল নিয়ে আমাদের মতো সাধারণ মানুষ যেভাবে ভাবে, ফুটবল সংগঠন কি সেই রকম করে ভাবে?


তারা প্রকৃতপক্ষে ফুটবলকে ব্যবহার করে নিজেদের স্বার্থ সিদ্ধি করেছে এবং করছে। তাতে নিজেদের অর্থনৈতিক উন্নয়ন হলেও বাংলাদেশের ফুটবলের সেই অর্থে উন্নয়ন হয়নি।


২০০৮ সালে কাজী সালাউদ্দিন প্রথমবার বাফুফের সভাপতি নির্বাচিত হন। তখন তিনি গণমাধ্যমে বলেছিলেন, ‘আগে ঢাকার ফুটবলটা ঠিক করি। তারপর ঢাকার বাইরে হাত দেব।’ [প্রথম আলো, ১৯ ফেব্রুয়ারি ২০২০] সেই ফুটবল কি ঠিক হয়েছে? হয়নি। কেন হয়নি? সেই প্রশ্ন কি আমরা তাকে করেছি? করিনি। 


কাজী সালাউদ্দিন আজীবন বাফুফের সভাপতি থাকুক তাতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু উনি সভাপতি হওয়ার পর থেকে যেভাবে বাফুফে বা গোটা ফুটবলের উন্নয়ন ঘটার কথা তার কিছুই হয়নি। বরং ফুটবল ২০০ বছর পিছিয়ে গিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও