কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মেকআপের আগে ঘরোয়া ফেসপ্যাক

নিজেকে সুন্দর করে সাজিয়ে-গুছিয়ে পরিপাটি অনিন্দ্য একটি লুক পেতে মেকআপ করবেন। তবে তার আগে নিশ্চিত হয়ে নিন যেন আপনার ত্বকের লোমকূপে কোনো ময়লা জমে না থাকে। এ জন্য অবশ্যই মুখ ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। ভালো হয় যদি আপনি ঘরোয়া কিছু ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এতে করে ত্বকে জমে থাকা ময়লা পরিষ্কার তো হবেই, সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়বে এবং ত্বক হবে মসৃণ। শুষ্ক, রুক্ষ ত্বকে যতই মেকআপ করুন না কেন, তা কখনোই ভালো লাগবে না। তাতে মেকআপও ভালোভাবে বসবে না। ঘরে হাতের কাছে থাকা কিছু উপাদান দিয়ে সহজেই তৈরি করে নিতে পারেন মেকআপের আগে ব্যবহারের মতো ঘরোয়া কিছু ফেসপ্যাক। 


ফলের ফেসপ্যাক 
কলা, পেঁপে কমবেশি সবার বাসায় থাকে। পরিমাণ বুঝে পেঁপে বা কলা যেকোনো একটি ভালো করে চটকে নিন। এরপর এতে কমলার খোসা গুঁড়ো বা বাটা, কয়েক ফোঁটা মধু, সামান্য গ্লিসারিন, ১ চা-চামচ টক দই, আধা চা-চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে গলায় ও মুখে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

ডিমের খোসার ফেসপ্যাক 
ডিমের খোসা পাটায় বেটে বা ব্লেন্ড করে একেবারে মিহি করুন। এরপর এতে চালের গুঁড়ো, মধু, কাঁচা দুধ, গোলাপ জল, বেটে মিহি করা চিনি পরিমাণমতো নিয়ে একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ৫ থেকে ১০ মিনিট পরে আলতো হাতে ঘষে ফেসপ্যাকটি তুলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 


অ্যালোভেরা ফেসপ্যাক
আজকাল সবার বারান্দা বা ছাদের টবে অ্যালোভেরাগাছ থাকে। টক দই, অ্যালোভেরা জেল, মধু, কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে ৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর হালকাভাবে ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন