কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাধারণ মানুষ দেশের কাছে কী চায়

দেশ রূপান্তর রাজেকুজ্জামান রতন প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:০০

মানুষ যে রাজনৈতিক জীব তা আর ব্যাখ্যা করে বলার প্রয়োজন হয় না। দেশের যে কোনো অঞ্চলে চায়ের দোকান থেকে সাজানো ড্রয়িংরুম সব জায়গায় যে কোনো আলোচনার এক পর্যায়ে যে প্রশ্ন অবধারিতভাবে উঠে আসে তা হলো দেশের অবস্থা কেমন ভাবছেন ভাই? এবং সঙ্গে সঙ্গেই কোনো না কোনো উত্তর আসবেই, কেউ না কেউ উত্তর দেবেন আর মৃদু থেকে তীব্র বিতর্ক শুরু হয়ে যাবে। এই পরিস্থিতি চলে সারা বছর ধরে। আর নির্বাচন এলে তার তীব্রতা বাড়তে থাকে। 


একটা সাধারণ প্রশ্ন প্রায় সময়ই শুনতে পাওয়া যায়। রাজনীতির কী অবস্থা আর কেমন চলছে দেশ? প্রশ্ন দুটো প্রায় একই রকম আর উত্তরও প্রায় তেমনই। প্রায় একবাক্যে সবাই বলবেন যা চলছে তা ভালো না। অর্থনীতিতে অস্থিরতা, রাজনীতিতে সহিংসতা আর সংস্কৃতিতে ভোগবাদিতা জীবনে এবং সমাজে ক্রমাগত দুর্ভোগ সৃষ্টি করেই চলছে। রাজনীতিতে বিতর্ক, সমালোচনা থাকবেই আর থাকবে ক্ষমতায় থাকা বা যাওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা। একেই অনেকে বলেন গণতন্ত্রের সৌন্দর্য। কিন্তু জবাবদিহির পরিবেশ না থাকলে গণতান্ত্রিক সংস্কৃতি গড়ে ওঠে না। গণতন্ত্রের সৌন্দর্য হারিয়ে যায়। গণতন্ত্র হারানোর সেই অভাব তীব্রভাবে অনুভূত হচ্ছে দেশে। 


ক্ষমতাসীন দলের মনোভাব যদি থাকে, আমরা যা করছি ঠিকই করছি, বিরোধিতাকারীরা বিরোধিতার নামে ষড়যন্ত্র করছে, সরকারের ভাবমূর্তি নষ্ট করছে, ক্ষমতায় যাওয়ার স্বার্থে মানুষকে ক্ষেপিয়ে সমাজে বিশৃঙ্খলার সৃষ্টি করছে। ফলে পুলিশ এবং প্রশাসন দিয়ে দমন করতে হবে। তাহলে তৈরি হয় কর্র্তৃত্ববাদী মানসিকতা। এই মানসিকতা ও তৎপরতার ফলে বিশ্বের বহু কর্র্তৃত্ববাদী দেশে দুটি অবশ্যম্ভাবী পরিণতি ঘটেছে। প্রথমত, কিছু দেশের সরকার বিরোধীদের দমনে বেশ খানিকটা সফল হয়েছে। ফলে তাদের স্থায়িত্ব এবং জনগণের দুর্ভোগ আরও স্থায়ী হয়েছে। দীর্ঘ সংগ্রামের মাধ্যমে জিম্বাবুয়ের স্বাধীনতার পর অত্যন্ত জনপ্রিয় কিন্তু পরে একক কর্র্তৃত্বে দেশ শাসন করা রবার্ট মুগাবের একটানা ৩৭ বছরের শাসনামলকে এই ধরনের সরকার বলা যায়।   দ্বিতীয়ত, কিছু দেশে এই পথে কর্র্তৃত্ববাদী সরকার টিকে থাকতে ব্যর্থ হয়েছে। যার পরিণতিতে দেশগুলোতে চরম বিশৃঙ্খলা আর বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। এক অর্থে সেসব দেশ দেউলিয়া হয়ে পড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও