কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাড়িতে রাউটার রাখার সঠিক স্থান জেনে নিন

কালের কণ্ঠ প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২, ১১:৫০

এখন ইন্টারনেটের যুগ। বাড়িতে বসে অফিসের কাজ করা থেকে শুরু করে ইউটিউব, নেটফ্লিক্স সব কিছুতেই দরকার ইন্টারনেট। দশ মিনিট সংযোগ না থাকলেই মনে হয় পুরো দুনিয়া থেকে বিচ্ছিন্ন। প্রতিদিন ওয়াই-ফাই নিয়ে যুদ্ধ প্রায় সব বাড়িতেই হয়ে থাকে।


সমস্যা, সিগন্যাল পাচ্ছেন না। ফলে কিছু করতে গেলেই স্ক্রিনের ওপর গোল চাকতিটা ঘুরতেই থাকে। অর্থাৎ লোডিং। তাই বাড়িতে একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ গুরুত্বপূর্ণ। ভাল খবর হল আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক অপ্টিমাইজ করার এবং এই সমস্যাগুলি সমাধান করার সহজ উপায় রয়েছে। এটি করতে মাত্র কয়েক মিনিট সময় নেবে ৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রাউটারের অবস্থান। চুলন জেনে নেই।  


সঠিক রাউটার বাছাই করুন


প্রথম জিনিস প্রথমে। সঠিক রাউটার বা অন্যান্য সরঞ্জাম বেছে নেওয়ার মাধ্যমে শুরু হয় সবকিছু। সব রাউটার এক নয় এবং আপনার বাড়ির আকার অর্থাৎ বড় না ছোট তার ওপর  নির্ধারণ করবে আপনার কী ধরনের ওয়্যারলেস নেটওয়ার্ক প্রয়োজন। বেশিরভাগ অ্যাপার্টমেন্ট এবং ছোট বাড়ির জন্য (১৫০০ বর্গফুটের নিচে), একটি একক ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট যথেষ্ট হওয়া উচিত। তবে  যদি আপনার রাউটার বেশ কয়েক বছর পুরানো হয় তাহলে একটি নতুন মডেলে আপগ্রেড করার কথা বিবেচনা করতে পারেন। তবে বড় বাড়ির জন্য আলাদা। সে ক্ষেত্রে আপগ্রেড করার বিষয়টি বিবেচনা করা প্রয়োজন। এক্ষেত্রে মেশ নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন। ওয়্যারলেস মেশ নেটওয়ার্ক হলো একটি নতুন নেটওর্য়াক বা প্রযুক্তি যা গতিশীলভাবে নতুন লিঙ্ক স্থাপন করে। অন্যান্য নোডের সাথেও সংযোগ স্থাপন করে। পরো বাড়িতে ওয়াই-ফাই এর সিগন্যাল পেতে সাহায্য করে।  


রাউটার কোথায় রাখা উচিত?


রাউটারগুলি সমস্ত দিক থেকে সিগন্যাল পাঠায়। তাই বাড়ির কোণে এটি রাখা হলে আপনার ওয়্যারলেস কভারেজের একটি উল্লেখযোগ্য অংশ বাড়ির বাইরে চলে যায়। তাই রাউটারটিকে বাড়ির মাঝে বা কেন্দ্র রাখতে হবে। এ ছাড়া রাউটার তাদের শক্তিশালী সংকেতগুলো নীচের দিকে ছড়িয়ে দেয়, তাই কভারেজ সর্বাধিক করতে রাউটারটিকে যতটা সম্ভব উঁচুতে রাখা ভাল। উঁচু বইয়ের তাকে অথবা দেওয়ালে লাগানোর ব্যবস্থা করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও