কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হামলা-মামলার রাজনীতির শেষ কোথায়?

সমকাল আবু সাঈদ খান প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৪০

হামলা-মামলা যেন থামছে না; থামবার লক্ষণও নেই। 'সারাদেশে বিএনপির কর্মসূচিতে ক্ষমতাসীন দল ও পুলিশের অব্যাহত হামলার পর এবার রাজধানীতে একই রকমের ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগের হামলায় রাজধানীর মিরপুরের পল্লবী এলাকায় বিএনপির পূর্বঘোষিত সমাবেশ পণ্ড হয়ে গেছে। পাল্টাপাল্টি কর্মসূচিতে তিন দফা স্থান পরিবর্তন করেও নির্দিষ্ট সমাবেশ করতে পারেনি দলটি।' (সমকাল, ১৬ সেপ্টেম্বর ২০২২)


এর আগে 'গত ২২ আগস্ট থেকে গতকাল ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ২২ দিনে দেশের বিভিন্ন স্থানে বিএনপির ৪৮টি কর্মসূচিতে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। ২৫টি স্থানে বিএনপির নেতাকর্মীদের বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর হয়েছে। একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশ থাকায় প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে ১৭টি স্থানে। এসব ঘটনায় যে ৪৬টি মামলা হয়েছে, সেগুলোর মধ্যে ২৯টির বাদী পুলিশ। বাকি ১৭টি মামলার বাদী আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা।' (প্রথম আলো, ১৪ সেপ্টেম্বর ২০২২)


পত্রিকাটির ভাষ্যমতে- অসুস্থ, প্রবীণ ও প্রবাসীরাও ওই সব মামলার আসামি হয়েছেন। কেবল বিএনপি নয়; সিপিবি, গণতন্ত্র মঞ্চ, প্রগতিশীল ছাত্রজোটের সভা-সমাবেশে হামলা হচ্ছে। তাদের বিরুদ্ধে মামলাও হচ্ছে। তবে ক্ষমতার প্রতিদ্বন্দ্বী বিএনপির ওপর হামলা-মামলার প্রকোপ প্রকট।


এ ক্ষেত্রে পুলিশের ভূমিকা হতাশাব্যঞ্জক। তাদের কাজ সভা-সমাবেশে বাধা দেওয়া নয়; বরং সভা-সমাবেশ যাতে নির্বিঘ্নে করা যায়, তা নিশ্চিত করা। তবে পুলিশ কখনও বলপ্রয়োগ করতে পারবে না, তা বলছি না। বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বলপ্রয়োগ করতে পারে। তবে যতদূর সম্ভব অ-প্রাণঘাতী উপায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করতে হবে। নারায়ণগঞ্জ ও ভোলায় পুলিশ কি তাই করেছে? নারায়ণগঞ্জে দেখা গেল, একজন ডিবি পুলিশ মিছিলকারীদের তাক করে গুলি করছেন।


দেশের রাজনৈতিক পরিবেশ রক্ষায় পুলিশ-প্রশাসনের নিরপেক্ষতা গুরুত্বপূর্ণ। তাদের মনে রাখতে হবে- তারা কোনো দলের নয়, প্রজাতন্ত্রের কর্মচারী। তারা কেবল সংবিধানের কাছে দায়বদ্ধ, ক্ষমতাসীন দলের কাছে নয়। পুলিশ-প্রশাসনের মধ্যে এই বোধ না জাগলে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে না, রাজনৈতিক স্থিতিশীলতাও আসবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও