কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভুলের পক্ষে কুযুক্তি নয়

www.ajkerpatrika.com বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:১৬

লাশ নিয়ে রাজনীতি, লাশের পরিচয় নিয়ে রাজনীতি আমাদের দেশে নতুন নয়। আসলে আমরা ডিজিটাল বাংলাদেশ করলেও রাজনীতিকে এখনো অ্যানালগ বা অতীতের ধারায় রেখে দিয়েছি। রাস্তা দখল, লাশ ফেলে দেওয়া, লাশ নিয়ে মিছিল করা—এগুলো যেমন পাকিস্তান আমলে ছিল, তেমনি বাংলাদেশ আমলেও আছে। অবশ্য শুধু আমাদের দেশ কেন, প্রতিবেশী বৃহৎ গণতন্ত্রের দেশ ভারতেও কি কাড়াকাড়ি ও মারামারির রাজনীতি কম চলছে? মানুষকে পক্ষে আনার জন্য আগে তবু রাজনৈতিক দলের নেতারা মানুষের কাছে যাওয়ার গরজ বোধ করতেন। সভা-সমাবেশের আয়োজন করে নিজ দলের কর্মসূচি মানুষের সামনে ব্যাখ্যা করতেন, অন্যদের চেয়ে তাঁরা কোথায় কোথায় আলাদা, তা বুঝিয়ে মানুষকে পক্ষে টানার চেষ্টা করতেন। এখন আর বুঝিয়ে পক্ষে আনার চেষ্টা নেই, এখনকার রাজনীতি হলো ‘ধর তক্তা মার পেরেক’। চলছে ভয় দেখিয়ে জয় করার খেলা। মানুষের বড় সমাবেশ ঘটিয়ে শক্তি প্রদর্শন না করে বোমা ফাটিয়ে শক্তি দেখানো হয়।


কয়েক দিন ধরে দেশের রাজনীতির মাঠ হঠাৎ গরম হয়ে ওঠার লক্ষণ দেখা যাচ্ছে। বর্তমান সরকারকে, অর্থাৎ শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে টেনে নামানোর জন্য মরিয়া হয়ে উঠেছে বিএনপি। বিএনপি বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না। সরকারকে পদত্যাগ করতে হবে। কিন্তু এই আবদার সরকার কেন রাখবে? ক্ষমতাসীন সরকার পদত্যাগ করে কোন গণতান্ত্রিক দেশে নির্বাচন অনুষ্ঠিত হয়? ৯০ দিন অনির্বাচিত ব্যক্তিরা ক্ষমতায় থেকে রাষ্ট্র পরিচালনার জন্য প্রতিনিধি নির্বাচন করবেন, এটা কেমন গণতন্ত্র! অনির্বাচিতরা নির্বাচন পরিচালনা করলে সেটা সহি নির্বাচন হবে বলে আমাদের নাগরিক সমাজের যাঁরা হইচই করছেন, তাঁরা কার্যত রাজনৈতিক দলগুলোর পারস্পরিক বিশ্বাসের ঘাটতি দূর করার জন্য উদ্ভট সমাধানের পক্ষেই ওকালতি করছেন নাকি? একদিকে অনির্বাচিত ব্যক্তিদের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়ার দাবি তোলা হবে, অন্যদিকে অনির্বাচিত কোনো শক্তি ক্ষমতা দখল করলে তারও নিন্দা জানানো হবে। এই স্ববিরোধিতাই কি আমাদের রাজনীতির গোড়ায় গলদ নয়?


আমি এটা মনে করি যে আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দুর্বল হয় আর বিএনপি দুর্বল হয় বিরোধী দলে থাকলে। আমার এই বক্তব্যের সঙ্গে অনেকেই হয়তো একমত হবেন না, তা হওয়ার দরকারও নেই। তবে লক্ষ করলে আমরা কি দেখতে পাচ্ছি? বিএনপি সেই ২০০৬ সাল থেকে ক্ষমতার বাইরে আছে। টানা এত বছর ক্ষমতার বাইরে থেকে বিএনপি কি দুর্বল হয়নি? বিএনপি দুর্বল হয়েছে রাজনৈতিকভাবে এবং সাংগঠনিকভাবেও। আর সে জন্যই বারবার সরকারকে ক্ষমতা থেকে হটানোর কথা বললেও বাস্তবে মাঠের দখল নিতে পারে না। তাদের শক্তিমত্তা নিয়ে সরকার ও সরকারি দল ঠাট্টা-মশকরা করতে দ্বিধা করে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও