কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্ট্যাগফ্লেশন : বাংলাদেশের অর্থনীতি কোন পথে?

ঢাকা পোষ্ট নীলাঞ্জন কুমার সাহা প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২২, ১২:১৩

নিশ্চলতা-স্ফীতিকে ইংরেজিতে স্ট্যাগফ্লেশন (Stagflation) বলা হয়। অর্থনীতির পরিভাষায় স্ট্যাগফ্লেশন হলো একটি বিরল অর্থনৈতিক অবস্থা যা উচ্চ মুদ্রাস্ফীতি এবং উচ্চ বেকারত্বের সাথে স্থবির অর্থনৈতিক প্রবৃদ্ধি একত্রিত করে।


স্ট্যাগফ্লেশন শব্দটি—‘স্থবিরতা’ এবং ‘মুদ্রাস্ফীতির’ একটি মিশ্রণ। উচ্চ মুদ্রাস্ফীতি এবং উচ্চ বেকারত্বের সাথে একত্রিত স্থবির অর্থনৈতিক প্রবৃদ্ধির সময়কাল নির্ধারণের জন্য সাধারণত স্ট্যাগফ্লেশন শব্দটি ব্যবহার করা হয়।


১৯৬৫ সালে যুক্তরাজ্যে তখনকার অর্থনৈতিক অবস্থা বোঝানোর জন্য এই শব্দের উৎপত্তি হয়েছিল। ১৯৭০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে অব্যাহত অর্থনৈতিক স্থবিরতার সময় এটা ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।


১৯৭০-এর দশকের বেশিরভাগ সময় জুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে স্ট্যাগফ্লেশন অব্যাহত ছিল, যা ১৯৮০-এর দশকের শুরুতে শেষ হয়েছিল। স্ট্যাগফ্লেশন বিরল হলেও এর ধ্বংসাত্মক প্রভাব দীর্ঘস্থায়ী যা নির্মূল করা কঠিন। অর্থনীতিতে এটার দীর্ঘমেয়াদি উপস্থিতি অনেক ব্যবসা এবং ভোক্তাদের জন্য দুর্বিষহ হতে পারে!


অর্থনীতিবিদেরা ঠিক কী কারণে স্ট্যাগফ্লেশন ঘটে তা নিয়ে একমত নন। যদিও তারা সাধারণত দুটি কারণ উল্লেখ করেন, যেমন—বহুল ব্যবহৃত পণ্যের মূল্য বৃদ্ধি—এবং রাজস্ব নীতি যা অর্থ সরবরাহ ব্যাপকভাবে বৃদ্ধি করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও