কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক যুগ পরও শিক্ষানীতি বাস্তবায়নে করুণ দশা

প্রথম আলো প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২, ১২:৩৭

জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছিল প্রায় এক যুগ আগে। এতে বলা হয়েছিল, দেশের প্রাথমিক শিক্ষা পঞ্চম শ্রেণির বদলে অষ্টম শ্রেণি পর্যন্ত হবে। ২০১১-১২ অর্থবছর থেকেই নতুন প্রাথমিক শিক্ষা চালু করে ২০১৮ সালের মধ্যে পর্যায়ক্রমে সারা দেশে সব শিশুর জন্যই তা বাস্তবায়ন করতে বলা হয়েছিল। কিন্তু বাস্তবতা হলো, জাতীয় শিক্ষানীতির মৌলিক এই সিদ্ধান্ত এখনো বাস্তবায়িত হয়নি। সরকার আদৌ এটি বাস্তবায়ন করবে কি না, সেটিই এখন বড় প্রশ্ন হয়ে উঠেছে।


শুধু অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা নয়, জাতীয় শিক্ষানীতির অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তই এখনো বাস্তবায়ন করেনি সরকার। তবে শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা বলছেন, প্রাক্-প্রাথমিক শিক্ষা চালু, বাংলা ও ইংরেজি মাধ্যম এবং মাদ্রাসা শিক্ষায় কয়েকটি বই বাধ্যতামূলক করাসহ কিছু কিছু বিষয় বাস্তবায়ন করা হয়েছে।


এক যুগেও শিক্ষানীতির অনেক মৌলিক সিদ্ধান্ত বাস্তবায়িত না হওয়ায় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্যরা অসন্তোষ প্রকাশ করেছেন। এ জন্য তাঁরা রাজনৈতিক ও প্রশাসনিক ব্যক্তিদের দায়ী করছেন।


শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বর্তমান শিক্ষানীতি সব দিক দিয়েই সুবিধাজনক অবস্থায় ছিল। প্রয়াত জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর নেতৃত্বে ২০০৯ সালের ৮ এপ্রিল যখন এই শিক্ষানীতি প্রণয়ন কমিটি হয়, তখন আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় ছিল। ২০১০ সালের মে মাসে কমিটির সুপারিশ করা শিক্ষানীতি মন্ত্রিসভায় অনুমোদিত হয়। তখন থেকে আওয়ামী লীগ সরকার টানা ক্ষমতায়।


অতীতে শিক্ষানীতি নিয়ে ব্যাপক বিরোধিতা হলেও এই শিক্ষানীতি নিয়ে কোনো মহল থেকে বিরোধিতা হয়নি। ফলে বাস্তবায়নে তেমন বাধা ছিল না। কিন্তু রাজনৈতিক সদিচ্ছার অভাবে এই শিক্ষানীতিও বাস্তবায়নে পিছিয়ে থাকল। এমনকি কোন কোন বিষয় বাস্তবায়িত হলো, আর কোন কোন বিষয় হলো না, তারও কোনো তুলনামূলক বিশ্লেষণ করেনি শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বরং দুই মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতা দেখা গেছে।


স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকার ১৯৭২ সালে খ্যাতনামা শিক্ষাবিদ ও বিজ্ঞানী কুদরাত-এ-খুদাকে প্রধান করে দেশে প্রথম শিক্ষা কমিশন গঠন করেছিল। কমিশন ১৯৭২ সালেই প্রতিবেদন জমা দিলেও ওই শিক্ষানীতি বাস্তবায়িত হয়নি। এরপর নানা সরকারের সময় আটটি শিক্ষা কমিশন বা কমিটি হলেও কোনোটিই আর আলোর মুখ দেখেনি। প্রশ্ন উঠেছে, বর্তমান শিক্ষানীতিও কি তাহলে পুরোনো পথে হাঁটছে? অথচ আওয়ামী লীগ সরকারের আমলে শিক্ষা খাতে যেসব বিষয়ে সাফল্য আছে, তার মধ্যে শিক্ষানীতি প্রণয়ন করা হলো একটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও