কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শরতে ত্বকের আরাম

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ২১:২৬

অন্যান্য় ঋতুর সঙ্গে তুলনা করলে সম্ভবত রোমান্টিক ঋতু শরৎ। নীল আকাশে সাদা মেঘের ভেলা আর নদীর ধারে কাশফুলের মেলা দেখে মন তো দোলা দেবেই। তবে প্রকৃতির জন্য আশীর্বাদ এ ঋতু প্রায়ই আমাদের ত্বকের জন্য মঙ্গলজনক কিছু বয়ে আনে না। শরতের আবহাওয়া সব ধরনের ত্বকের জন্য কিছুটা বিপর্যয় সৃষ্টি করতে পারে। এই রোদ তো এই বৃষ্টির এ সময়ে ত্বকের চাই বাড়তি যত্ন। 



নিয়মিত এক্সফোলিয়েট করুন



ত্বক নিস্তেজ, শুষ্ক ও প্রাণহীন হওয়ার হাত থেকে বাঁচাতে সপ্তাহে কমপক্ষে দুইবার এক্সফোলিয়েশন করা উচিত। নিয়মিত এক্সফোলিয়েটিং ত্বকের কোষগুলোকে তরতাজা রাখতে সাহায্য করে এবং মৃত কোষ পরিষ্কার করে। মৃত কোষ সাধারণত ময়েশ্চারাইজার বা সিরাম শোষণে বাধা দেয়। তবে স্ক্র্যাব নির্বাচনের সময় মুলতানি মাটি, আনারস বা অন্য কোনো প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট বেছে নেওয়াই ভালো।



ত্বক যতটা সম্ভব আর্দ্র রাখুন


আপনার প্রসাধনী বাক্সে যদি ত্বক সারা দিন আর্দ্র রাখার উপযোগী কিছু থাকে তাহলে এই শরতে ত্বকের যত্নে সেটা হয়ে উঠতে পারে অন্যতম অস্ত্র। এ ছাড়া অ্যালকোহল রয়েছে এমন যেকোনো প্রসাধনী এ সময় এড়িয়ে চলুন। কারণ সেগুলো আপনার ত্বকের আর্দ্রতা কেড়ে নিয়ে আরও শুষ্ক এবং খসখসে করে তুলবে। আপনি যদি আগে কখনো ফেসিয়াল অয়েল ব্যবহার না করে থাকেন, তবে সেটা শুরু করার এখনই উপযুক্ত সময়। রেশমের মতো মোলায়েম এবং স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে এই তেলগুলো আদর্শ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও