কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


উজ্জ্বল ত্বক পেতে এই সাত অভ্যাস রপ্ত করুন

ত্বকের সুস্থতা এবং উজ্জ্বলতা ধরে রাখার জন্য কিছু নিয়ম মেনে দিনের শুরুটা করা উচিত। বিশেষজ্ঞরা মনে করেন সব থেকে গুরুত্বপূর্ণ দিনের শুরুটা ঠিকঠাক ভাবে করা। প্রতিদিন সকালে যদি মেনে চলা যায় কিছু নিয়ম, তবে সুন্দর হতে পারে স্বাস্থ্য। যার ছাপ পড়বে আপনার ব্যক্তিত্বেও। ৭টি অভ্যেস রপ্ত করুন।

>> সকালে ব্যবহার করুন অ্যান্টিঅক্সিড্যান্ট সিরাম-ভিটামিন সি বা ভিটামিন ই ত্বকের ডিহাইড্রেশন রুখতে সাহায্য করে। ফলে চেহারায় সহজে বয়সের ছাপ পড়ে না। ঘুম থেকে উঠে ভিটামিন ই ময়শ্চার সিরাম অথবা অরিগা ফ্লাভো-সি সিরাম সারা শরীরে লাগানো হলে বজায় থাকে ত্বকের আর্দ্রতা।

>> সকালে প্রোটিন খান-চেষ্টা করুন নাস্তায় প্রোটিনের পরিমান বাড়াতে। ডিম, বাদাম, দই জাতীয় জিনিস শরীরে কোলাজেনের মাত্রা বাড়ায়। কোলাজেন ত্বকের বলিরেখা রুখতে সাহায্য করে। চামড়া ঝুলে যাওয়ার সমস্যা থেকে রক্ষা করে কোলাজেন। খাবারে প্রোটিনের পরিমান বেশি থাকলে চুল পড়ার সমস্যা যেমন কমে, তেমনই বাড়ে চুলের ঔজ্জ্বল্যও। সেইসঙ্গেই অনেকক্ষণ পেট ভরা থাকার ফলে সারাদিন বেশি খাওয়ার প্রবণতাও কমে।

>> এসপিএফ-মেঘলা দিনেও অপরিহার্য্য সানস্ক্রিন। সব ধরণের ত্বকের জন্যই প্রয়োজনীয় সানস্ক্রিন। ত্বক রোদে পুড়ে যাওয়ার হাত থেকে যেমন রক্ষা করে সানস্ক্রিন, তেমনই সারাদিন ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

>> হাইড্রেট করুন নিজেকে-সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেক লেবুর রস ও এক চামচ মধু দিয়ে খান।

>> প্রতিদিন সকালে কমপক্ষে এক ঘণ্টা শরীরচর্চা বা়ডাবে আপনার উদ্যোগ, সুস্থ রাখবে শরীর, বাড়াবে পজিটিভ মানসিকতা।

>>ওয়াটার স্প্রে। সারাদিনে চার ঘণ্টা পরপর স্প্রে করুন মুখে। এতে ত্বকের সতেজতা বজায় থাকবে।

>> গ্রিন টি-কফির বদলে সকালে উঠে গ্রিন টি পান করার অভ্যাস রপ্ত করুন। গ্রিন টি-র মধ্যে থাকা প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের বুড়িয়ে যাওয়া ভাব রুখতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন