কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সর্বোচ্চ আদালতে সোমবার ভাগ্য নির্ধারণ হতে পারে ভারতীয় ফুটবলের

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ০৭:৩৬

ফিফা নির্বাসন থেকে ভারতীয় ফুটবল কবে মুক্ত হবে? সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বহুল চর্চিত নির্বাচন কী ভাবে হবে তা সম্ভবত আজ, সোমবারই অনেকটা স্পষ্ট হয়ে যাবে।


ভারতীয় ফুটবলকে ফিফার নির্বাসন থেকে মুক্ত করার জন্য কেন্দ্রীয় সরকারকেই দায়িত্ব দিয়ে গত বুধবার শুনানি মুলতুবি করে দিয়েছিল দেশের সর্বোচ্চ আদালতের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এএস বোপন্না এবং বিচারপতি জেবি পাদরিওয়ালার বেঞ্চ। তার আগেই সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছিলেন, সমস্যা মেটানোর চেষ্টা করছে কেন্দ্র। পরিস্থিতি ইতিবাচক দিকে এগোচ্ছে। কেন্দ্রীয় সরকার আশাবাদী, দ্রুত ভারতীয় ফুটবলের সঙ্কট মিটে যাওয়ার ব্যাপারে। সলিসিটর জেনারেলের বক্তব্য শোনার পরেই শুনানি মুলতুবি ঘোষণা করেন বিচারপতিরা। আজ, সোমবার সকালে ফেডারেশন সংক্রান্ত মামলার শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে।


দেশের সর্বোচ্চ আদালত কী রায় দেবে, তা নিয়ে চর্চার মধ্যেই ফেডারেশনের নির্বাচন নিয়ে আগ্রহ তুঙ্গে ক্রীড়াপ্রেমীদের। ২৮ অগস্ট এই নির্বাচন হওয়ার কথা। গত শুক্রবারই মনোনয়নপত্র জমা নেওয়ার কাজ শেষ হয়ে গিয়েছে। রবিবার জানা গিয়েছে সভাপতি পদের জন্য পাঁচ, কোষাধ্যক্ষের জন্য ছয় এবং কর্মসমিতির জন্য এগারো জনের মনোনয়ন গৃহীত হয়েছে। পাশাপাশি বেশ কিছু মনোনয়ন বাতিলও হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ইউজেনসন লিংডো ও ভালাঙ্কা চার্চিল। ফেডারেশনের সভাপতি পদে এই মুহূর্তে প্রধান লড়াই ভাইচুং ভুটিয়া ও কল্যাণ চৌবের মধ্যে। কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)-র নির্বাচিনবিধি অনুযায়ী ব্যক্তিগত ভাবে মনোনয়ন জমা দিয়েছেন জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক। কিন্তু কল্যাণ এসেছেন গুজরাত ফুটবল সংস্থার তরফে। তাঁকে সমর্থন জানিয়েছে অরুণাচল প্রদেশ। কল্যাণ নিজে বঙ্গ বিজেপির সক্রিয় কর্মী। লোকসভা ও বিধানসভা নির্বাচনেও দাঁড়িয়েছিলেন। তাঁর সঙ্গে কেন্দ্রীয় বিজেপি শীর্ষ নেতৃত্বের বরাভয় রয়েছে। এই কারণে ফেডারেশনের সভাপতি নির্বাচনে ভাইচুংয়ের চেয়ে কল্যাণকে কিছুটা এগিয়েই রাখছে ওয়াকিবহাল মহল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও