কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পররাষ্ট্রমন্ত্রীর পর-রাষ্ট্রপ্রীতি

সমকাল মোশতাক আহমেদ প্রকাশিত: ২১ আগস্ট ২০২২, ২১:৪২

শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে যা যা দরকার, তা করতে ভারত সরকারকে অনুরোধ করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। কোনো রাখঢাক নেই, প্রকাশ্যেই বলেছেন। কোনো ব্যক্তিগত আলাপচারিতায়ও নয়, রীতিমতো জনসমাবেশে। বলেছেন বেশ গর্বের সঙ্গেই। ১৮ আগস্ট চট্টগ্রামের জে এম সেন হলে জন্মাষ্টমী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে হলভর্তি মানুষের সামনে তিনি এ কথা বলেছেন। তাই একে হালকাভাবে নেওয়ার কোনো অবকাশই নেই। রীতিমতো 'ব্ল্যাংক চেক'- যা যা করা দরকার তার সবই যেন করা হয়! যদিও কী কী করা দরকার, তার বিশদ তিনি জানাননি। এটি মনে হয় দ্বিতীয় পক্ষ, অর্থাৎ ভারত কর্তৃপক্ষের ওপরই ছেড়ে দিয়েছেন।



পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে 'স্লিপ অব টাং' মনে করার কোনো কারণ নেই। এ কারণেই নেই যে, যা তিনি বলেছেন তা তাঁর আচরণের ধারাবাহিকতা বা কনসিস্টেনসি বজায় রেখেই বলেছেন। ঠিক তিন বছর আগে দায়িত্ব গ্রহণের পর প্রথম বিদেশ সফরে ভারতে গিয়ে তিনি দুই দেশের সম্পর্ককে 'স্বামী-স্ত্রীর মতো' বলে উল্লেখ করেছিলেন। অবশ্য কে যে স্বামী আর কে যে স্ত্রী, তা স্পষ্ট না করলেও বুদ্ধিমানের অনুমান ঠিকই বুঝে নিয়েছিল সেদিন। কিন্তু এই যে ব্ল্যাংক চেক দেওয়ার কথা তিনি প্রকাশ্যে বলে দিয়েছেন, এ কি কেবলই 'কথার কথা'? তিনি যেমনটি কয়েক দিন আগেই উল্লেখ করেছিলেন 'বাংলাদেশের মানুষ বেহেশতে আছে' মন্তব্যের পর?


রাজনীতির বিশ্নেষণে এটাকে 'কথার কথা' বা স্লিপ অব টাং বলে মেনে নেওয়ার কোনো কারণ নেই। নেই এ কারণেই যে, এর সঙ্গে একটা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রশ্ন জড়িত। কোনো দেশকে এভাবে ব্ল্যাংক চেক দেওয়ার অধিকার কারও নেই; হতে পারেন তিনি মন্ত্রী বা অন্য কিছু।
এ কথা অস্বীকার করার কোনো উপায় নেই যে, ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় প্রতিবেশী ভারতের সরকার ও জনগণ অকৃপণভাবে আমাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। সে কারণে আমরা অবশ্যই ভারতের কাছে কৃতজ্ঞ। কিন্তু তার মানে এই নয় যে, আমাদের দেশে কে ক্ষমতায় আসবে বা না আসবে, কোন দল কীভাবে ক্ষমতা ধরে রাখবে বা টিকে থাকবে, তাও তারা ঠিক করে দেবে।
অবশ্য দুর্জনরা সব সময়ই বলে আসছে, বাংলাদেশে বর্তমানে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে প্রতিবেশী ভারতের একটা 'বিশেষ' সম্পর্ক রয়েছে। বিশেষ সম্পর্কের ইঙ্গিত ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জির লেখাতেও কিছুটা ফুটে উঠেছে। সমকালীন ভারতীয় রাজনীতির 'চানক্য' বলে প্রসিদ্ধি পাওয়া প্রণব মুখার্জি তাঁর 'দ্য কোয়ালিশন ইয়ারস' বইয়ে বাংলাদেশের রাজনীতিতে তাঁর পরোক্ষ খবরদারির কথা অকপটে ব্যক্ত করে গেছেন। বিশেষ করে বলেছেন 'ওয়ান ইলেভেন'-পরবর্তী মইন ইউ আহমেদের সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে কীভাবে তিনি ভূমিকা রেখেছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও