কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিভিন্ন সংগঠনের বিবৃতি তরুণীর পোশাক নিয়ে উচ্চ আদালতের মন্তব্য অগ্রহণযোগ্য

নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে তরুণীকে হেনস্তা প্রসঙ্গে উচ্চ আদালতের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে দেশের কয়েকটি নারী অধিকার ও মানবাধিকার সংগঠন। তারা বলেছে, আদালতের ওই বক্তব্য সাংবিধানিক অধিকার, নারীর সমানাধিকার, আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকারের নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক। আদালতের এমন পর্যবেক্ষণে পোশাকের কারণে নারীর প্রতি সহিংসতাকে পরোক্ষভাবে বৈধতা দেওয়া হয়েছে। একই সঙ্গে তা লিঙ্গ সংবেদনশীলতাকেও প্রশ্নবিদ্ধ করে।

বৃহস্পতিবার মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) চেয়ারম্যান সুলতানা কামাল এক বিবৃতিতে বলেন, জামিন শুনানিতে রাষ্ট্রপক্ষের উদ্দেশে উচ্চ আদালত প্রশ্ন রাখেন ‘সভ্য দেশে এমন পোশাক পরে রেলস্টেশনে যাওয়া যায় কি না। এই বক্তব্যটি নারীর প্রতি অগ্রহণযোগ্য ও বৈষম্যমূলক মনে করে এমএফএস আদালতের এ হেন পর্যবেক্ষণ প্রত্যাহারের দাবি জানিয়েছে।


ঢাকার একটি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে গালিগালাজ ও মারধরের শিকার হন। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনা হলে নরসিংদী রেলওয়ে পুলিশ ভৈরব রেলওয়ে থানায় মামলা করে। তরুণীকে হেনস্তা ও মারধরের ঘটনায় অন্যতম অভিযুক্ত মার্জিয়া আক্তার ওরফে শিলাকে পুলিশ ৩০ মে গ্রেপ্তার করে। গত মঙ্গলবার শিলার জামিন আবেদনের শুনানিতে উচ্চ আদালত এ বিষয়ে কথা বলেন।

বৃহস্পতিবার মহিলা পরিষদের সভাপতি ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু এক বিবৃতিতে বলেন, নারীর পোশাক নিয়ে উচ্চ আদালতের একজন বিচারপতির এই পর্যবেক্ষণ জনপরিসরে নারীর স্বাধীন চলাচল ও নিরাপত্তা বিঘ্নিত করবে। যে স্থানে নারীর ব্যক্তি অধিকার, মানবিক মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত হরার কথা, সেখানে এমন মন্তব্য অত্যন্ত দুঃখজনক। গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ব্যক্তির নারীর মানবাধিকারের প্রতি এমন দৃষ্টিভঙ্গি ও বক্তব্য পক্ষান্তরে নারীর ন্যায়বিচার পাওয়াকে অসম্ভব করে তুলবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন