কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তেলের সাম্প্রতিক মূল্যবৃদ্ধি এবং প্রাসঙ্গিক কিছু আলোচনা

বাংলা ট্রিবিউন প্রণব কুমার পাণ্ডে প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ২১:৫৯

গত সাড়ে ১৩ বছরে বাংলাদেশের যে অভূতপূর্ব উন্নয়ন তা বিশ্বের রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। বাংলাদেশের এই উন্নয়নকে সামনে থেকে যিনি নেতৃত্ব দিয়েছেন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন চড়াই-উতরাই পার হয়ে তিনি আজ বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন। ২০২০ সাল থেকে শুরু হওয়া দুই বছর চলমান করোনা অতিমারির সময় অনেকেই ধারণা করেছিল যে করোনার স্বাস্থ্যগত এবং অর্থনৈতিক প্রভাব বাংলাদেশকে খুব বাজেভাবে ক্ষতিগ্রস্ত করবে। কিন্তু প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় সেটি হয়নি। পৃথিবীর অনেক বড় বড় অর্থনীতির দেশের চেয়ে বাংলাদেশ কম ক্ষতিগ্রস্ত হয়েছে।


বাংলাদেশে করোনায় আক্রান্তের এবং মৃত্যুর হার অনেক কম ছিল। এছাড়া করোনার টিকা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ অনেক দেশের চেয়ে এগিয়ে রয়েছে।


দেশের শতকরা ৭৫ ভাগের বেশি মানুষ টিকার আওতায় এসেছে। ফলে সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পেলেও বাংলাদেশে নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। করোনা অতিমারি মোকাবিলায় সরকারের সফলতার কারণে ইউএস-এর গ্লোবাল কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড হেলথ সিকিউরিটির ডেপুটি কো-অর্ডিনেটর লরা স্টোন বাংলাদেশ সফরকালে বলেছেন, বাংলাদেশ তার জনসংখ্যার জন্য কোভিড সেবা পরিচালনার মাধ্যমে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য একটি রোল মডেল হয়ে উঠেছে। তিনি আরও বলেছেন যে ‘আমরা মনে করি বাংলাদেশের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভয়েস রয়েছে এবং অতিমারি মোকাবিলার জন্য একটি কার্যকর মডেল রয়েছে।” (ডেইলি স্টার, ৬ আগস্ট, ২০২২)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও