কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্রিজে রাখা ঠিক নয় যেসব খাবার

সমকাল প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ১৭:১৫

কর্মব্যস্ততার কারণে প্রতিদিন বাজারে যাওয়া সম্ভব হয় না।  এ কারণে অনেকেই একসঙ্গে অনেক বাজার এনে ফ্রিজে সংরক্ষণ করে রাখেন। তারপর প্রয়োজনমতো ফ্রিজ থেকে বের করে ব্যবহার করেন। কিন্তু সব খাবারই ফ্রিজে ভাল থাকে, এই ধারণাটি কিন্তু একেবারেই ঠিক নয়। প্রথম এক-দু'দিন ফ্রিজের খাবার স্বাভাবিক মনে হলেও,কয়েকদিন পর থেকে স্বাদ বদলে যায়। সেই সঙ্গে বদলে যায় গুণমানও।


এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রাখা মোটেও ঠিক নয়। এতে খাদ্যগুণ নষ্ট হয়ে যায়। যেমন-


বাদাম এবং ড্রাই ফ্রুটস :  বাদাম এবং ড্রাই ফ্রুটস ফ্রিজে রাখার কোনও দরকার নেই। এগুলি এয়ারটাইট বক্সে ভরে ঘরোয়া তাপমাত্রাতেই রাখা ভাল।


মধু এবং জ্যাম : মধু ফ্রিজে রাখলে জমে যেতে পারে। তখন সেটা খাওয়া অসুবিধাজনক হয়ে পড়ে।  মধু ফ্রিজের বাইরে ঘরোয়া তাপমাত্রায় রাখাই ভাল। জ্যাম এবং জেলিতে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ থাকে। এটিও ফ্রিজ ছাড়াই সংরক্ষণ করা যায়।


আচার : আচারেও প্রিজারভেটিভ বেশি থাকায় ফ্রিজের বাইরেই একেবারে তাজা থাকে। এটি এমন জায়গায় রাখা উচিত যেখানে প্রচুর বাতাস চলাচল করে।


কফি: এয়ার টাইট পাত্রে কফি সবচেয়ে ভাল থাকে। ফ্রিজে কফি রাখলে জমে যায় এবং স্বাদও নষ্ট হয়ে যায়। তাই ফ্রিজের পরিবর্তে সবসময় স্বাভাবিক তাপমাত্রায় রাখা উচিত।


রসুন : রসুন ফ্রিজে রাখলে এর গন্ধ চলে যায় এবং তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই ঘরোয়া তাপমাত্রায় একটি কাগজের ব্যাগে ভরে রাখা উচিত

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও