কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাড়ছে প্রযুক্তি পণ্যের দাম, কমেছে বিক্রি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ১৮:১৮

সোহাগ তার স্ত্রীকে একটি স্মার্ট ফোন উপহার দেবেন। গত কয়েকদিন ধরে বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোন সেট দেখছেন। পছন্দ হলে দামে মিলছে না, আবার বাজেটের মধ্যে থাকতে চাইলে মোবাইল সেট পছন্দ হচ্ছে না।


বুধবার (২৮ জুলাই) সন্ধ্যায় রাজধানীর মিরপুর ১০ নম্বরের শাহআলী মার্কেটে একটি নামী মোবাইল ব্র্যান্ড শপের সামনে কথা হলো সোহাগের সঙ্গে। বাজেটের মধ্যে পছন্দের মোবাইল ফোন কিনতে না পেরে তাকে বেশ অস্থির দেখাচ্ছিল। তিনি শুনেছেন ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে মোবাইল ফোনের দাম আরও বেড়ে যাবে। ফলে অস্থিরতা আরও বেশি তাকে পেয়ে বসে মোবাইল কিনতে না পারায়। ‘কথা বলার টাইম নেই’ বলে তিনি অন্য মোবাইল শপে ঢুকে পড়েন।


মোবাইল ফোন বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেলো বিক্রি কমে গেছে। বেশির ভাগ ক্রেতা দাম শুনে চলে যান। যাদের খুব প্রয়োজন তারা কিনছেন।


প্রায় একই ধরনের কথা বললেন, বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) সাধারণ সম্পাদক জাকারিয়া শহিদ। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, মোবাইল ফোনের দাম বাড়তে শুরু করেছে। এরই মধ্যে ২০ শতাংশ দাম বেড়েছে। আগামী এক মাসের মধ্যে মোবাইল ফোনের দাম ৩০-৪০ শতাংশ বেড়ে যাবে।


তিনি বলেন, এবারের বাজেটে মোবাইল ফোনের ওপর ৩ স্তরের ভ্যাটের (ব্যবসা পর্যায়ে) ফলে ১৫ শতাংশ (৫+৫+৫) দাম এমনিতেই বেড়েছে। ডলারের দাম বৃদ্ধি, জাহাজ ভাড়া বেড়ে যাওয়া এবং বিশ্বব্যাপী চিপ সংকটের কারণে মোবাইল ফোনের দামে প্রভাব পড়েছে। ডলারের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় কিছু দিনের মধ্যে সেটের দামও বেড়ে যাবে। তিনি তার নিজের মোবাইল ব্র্যান্ড নিয়ে বলেন, সিম্ফনির কয়েকটি সেটে এরই মধ্যে ২০ শতাংশের বেশি দাম বেড়েছে। আগামী সপ্তাহের মধ্যে আরও নতুন সিদ্ধান্ত আসবে বলে তিনি জানান।


জাকারিয়া শহিদ বলেন, আগে এন্ট্রি লেভেলের স্মার্ট ফোন পাওয়া যেত ৫-৬ হাজার টাকার মধ্যে। সেটা (ফোর-জি সমর্থিত) বেড়ে শিগগিরই তা সাড়ে সাত হাজার থেকে ৮ হাজারে গিয়ে ঠেকবে। ফলে আগামী এক মাস আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন।


এদিকে কিছু কিছু মোবাইল ফোন ব্র্যান্ড এরইমধ্যে দাম কমিয়েছে। এর মধ্যে রয়েছে মটোরোলা মোবাইল ফোন। দারাজে চলছে মটোরোলার সুপার উইক। এখানে মটোরোলার ৫টি মডেলের ফোন ৩ হাজার টাকা পর্যন্ত ছাড়ে বিক্রি হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও