'বাংলার অর্থনীতিই হচ্ছে বাংলার রাজনীতি'

সমকাল সিরাজুল ইসলাম চৌধুরী প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ১২:১৯

একটি প্রবন্ধে পড়েছিলাম, শার্লক হোমসকে তাঁর সেই বিখ্যাত ও অত্যন্ত অনুগত এবং কিছুটা বোকা বন্ধু ডা. ওয়াটসন জিজ্ঞেস করছেন- 'এখন তোমার হাতে কী কাজ?' জবাবে শার্লক হোমস বলেছেন- 'না, কোনো কাজ নেই। দেখছ না, সে জন্য কোকেনের ইনজেকশন নিচ্ছি।' খুবই নাড়া দেয় এ কথাটা আমাকে, যখনই ভাবি।



মানুষকে বলা হয়েছে চিন্তাশীল প্রাণী। গ্রিক দার্শনিকরাই বলেছেন প্রথমে। কথাটা অবশ্যই সত্য; আরও বেশি সত্য বোধ হয় এই কথাটা, মানুষ একটি কর্মপ্রিয় প্রাণী। যখন কাজ পায় না, মানুষ তখন অকাজ করে। যেমন শার্লক হোমসের মতো জগদ্বিখ্যাত ডিটেকটিভও করেন, কোকেনের সেবা করেন; কর্মহীন অবস্থায় তিনি আর অতি বুদ্ধিমান মানুষটি থাকেন না। অতি সামান্য মাদকাসক্ততে পরিণত হয়ে যান; রাস্তাঘাটের যুবকদের মতো।



হোমস আরও বলেছেন ওই সংলাপে, 'কাজ না থাকলে বেঁচে থাকার কী থাকে! ক্ষমতা থেকে লাভ কী; ক্ষমতা প্রয়োগের ক্ষেত্র যদি না পাওয়া যায়।' খুবই সত্য কথা। মনে কি পড়ে রবীন্দ্রনাথের কবিতায় কচের প্রতি দেবযানীর সেই বিখ্যাত অভিশাপ- 'পারিবে না করিতে প্রয়োগ'। এ বড়ই নিষ্ঠুর পরিস্থিতি। ক্ষমতা আছে জানি, টেরও পাই, কিন্তু প্রয়োগ করতে পারি না। এর নাম বেকার থাকা। বেগার খাটা তবু সহ্য হয়, কিন্তু বেকার থাকা? একদিন, দু'দিন, ১০ দিন, ২০ দিন চলে। কিন্তু যদি হয় অন্তহীন ওই কর্মহীন থাকা, তবে? না, তখন মানুষ আর মানুষ থাকে না। তার কর্মপ্রিয়তা এবং সৃষ্টিশীলতা ভেতর থেকে ঠেলাঠেলি করে একটা প্রলয়কাণ্ড বাধিয়ে ছাড়ে। হয়তো সে কোকেন, হেরোইন এসব ধরে; ঝিমোয়, নয়তো মাস্তানি করে। কর্মহীনতা তার মনুষ্যত্বকেই মাটি করে দিতে চায়; একেবারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও