কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্যাক্স কার্ডের সংখ্যা কমিয়ে বাড়ানো হচ্ছে সুবিধা

যুগান্তর প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১৭:১৪

সংখ্যা কমিয়ে ট্যাক্স কার্ডের সুযোগ-সুবিধা বাড়িয়ে ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা’ সংশোধনের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইতোমধ্যে নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে। শিগগিরই এটি গেজেট আকারে প্রকাশ করা হবে।



বর্তমানে দুটি নীতিমালার আওতায় সারা দেশে মোট ৬৬৬ জন করদাতাকে ট্যাক্স কার্ড ও সম্মাননা সনদ দিচ্ছে এনবিআর। জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ এর আওতায় ১৪১ জন এবং জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮ এর আওতায় ৫২৫ জন করদাতাদের সম্মাননা দেওয়া হচ্ছে। এ দুটি নীতিমালা বিলুপ্ত করে ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০২২’ খসড়া বানানো হয়েছে। এতে ট্যাক্স কার্ডের সংখ্যা কমিয়ে ২১৭টি করা হচ্ছে।


খসড়া নীতিমালা অনুযায়ী, সর্বোচ্চ করদাতা ৩ ব্যক্তি এবং ৪ প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ মোট ১১টি প্লাটিনাম ট্যাক্স কার্ড দেওয়া হবে। এছাড়া সর্বোচ্চ কর প্রদানকারী ব্যক্তি পর্যায়ের করদাতাদের (বিশেষ শ্রেণী) ১৩টি, পেশাজীবীদের ১০টি, খাতভিত্তিক সর্বোচ্চ কর পরিশোধকারী কোম্পানি করদাতা ৩০টি, ফার্ম ও ব্যক্তি সংঘ পর্যায়ে ১টি, জেলাভিত্তিক সর্বোচ্চ করদাতাদের (পুরুষ ও মহিলা) ১৫২টি ট্যাক্স কার্ড দেওয়া হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও