কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যৌন নিপীড়কদের বিরুদ্ধে দাঁড়াতে এত ভয় কিসের!

রাজধানীতে আমি যে এলাকায় বড় হয়েছি, সেখানে রাতে চলাফেরা করতে আমার কখনো ভয় লাগেনি। মনে হতো, ‘আমার এলাকা’। জরুরি অবস্থার সময়ে, রাতে ‘আমার এলাকা’র জনমানবশূন্য সুনসান গলি দিয়ে হেঁটে বাসায় যেতেও ভয় লাগেনি।

কর্মক্ষেত্রে দেখি, একই বিশ্ববিদ্যালয় থেকে পাস করা সহকর্মীদের মধ্যে এক ধরনের টান থাকে। একই বিশ্ববিদ্যালয়ে একই বিভাগে পড়লে সেই টান আরও শক্তপোক্ত হয়। একজন শিক্ষার্থী তাঁর বিশ্ববিদ্যালয় এলাকায় নিরাপদ বোধ করার কথা। নিজ এলাকা হিসেবে সেখানে নিজেকে ক্ষমতায়িত মনে করার কথা। অথচ ঘটছে উল্টো।

গত রোববার রাত সাড়ে ৯টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পাঁচ তরুণের হাতে এক ছাত্রী যৌন নিপীড়ন ও মারধরের শিকার হন। নিপীড়নের শিকার ছাত্রীর ভাষ্যমতে, অভিযুক্ত ব্যক্তিদেরপোশাক ও কথাবার্তা শুনে মনে হয়েছে, তাঁরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন এলাকায় পাঁচ তরুণ ওই ছাত্রীকে বেঁধে বিবস্ত্র করে মুঠোফোনে ভিডিও ধারণ করেন। এ সময় তাঁর সঙ্গে থাকা এক বন্ধু প্রতিবাদ করলে তাঁকেও মারধর করা হয়। পরে মুঠোফোন ও মানিব্যাগ রেখে দুজনকে ছেড়ে দেন ওই তরুণেরা। গত বুধবার বেলা তিনটায় হাটহাজারী থানায় নিপীড়নের শিকার ওই ছাত্রী বাদী হয়ে মামলা করেন। নারী ও শিশু নির্যাতন আইনে ১০ ধারায় ওই মামলায় অজ্ঞাত পাঁচজনকে আসামি করা হয়েছে। (সূত্র: প্রথম আলো)

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন