কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


একজনের মৃত্যু, ৯ জন আক্রান্ত : নাটোরে অ্যানথ্রাক্স?

নাটোরের লালপুরে অসুস্থ গবাদিপশুর মাংস থেকে অ্যানথ্রাক্স বা তড়কা রোগের সংক্রমণ দেখা দিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। দুলাল হোসেন (৫৫) নামে একজন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন এবং আরো ৯ জন আক্রান্ত হয়েছেন। অ্যানথ্রাক্স বলে সন্দেহ হওয়ায় আগামীকাল ঢাকা থেকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) বিশেষজ্ঞ ডা. রায়হানের নেতৃত্বে রওনা একটি গবেষক দল রওনা দেবেন। এ ছাড়া শনিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি চিকিৎসক দল উপজেলার ওয়ালিয়া ইউনিয়নের দেলুয়া গ্রামে আক্রান্ত রোগীদের পরিদর্শন করেছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ইউএলও) চন্দন কুমার সরকার বলেন, গবাদিপশুদের টিকা দিয়ে অ্যানথ্রাক্স প্রতিরোধ করা হয়। প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে দেলুয়া গ্রামে শনিবার (১৬ জুলাই) ক্যাম্পিংয়ের মাধ্যমে সন্দেহজনক ৩০০টি গবাদিপশুকে অ্যানথ্রাক্স বা তড়কা রোগের টিকা দেওয়া হয়েছে। কোনো গবাদিপশুতে রোগের লক্ষণ দেখা দিলে প্রাণিসম্পদ কার্যালয় বা পশু চিকিৎসকের পরামর্শ নিতে সাধারণ মানুষের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

নাটোর সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. রাসেল আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, আমরা সরেজমিনে পরিদর্শন শেষে প্রাথমিকভাবে অ্যানথ্রাক্স রোগ হিসেবে মনে করছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে আইইডিসিআর প্রতিনিধি দলের পরীক্ষা শেষে বিষয়টি চূড়ান্তভাবে জানা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন