কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাপানের ৩৮৪ আইনপ্রণেতার ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

ঢাকা টাইমস জাপান প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ০৯:২৩

জাপানের ৩৮৪ জন আইনপ্রণেতার নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযানের জেরে পশ্চিমা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে মস্কোর উপর নিষেধাজ্ঞার কারণে পাল্টা পদক্ষেপ হিসেবে ওই আইনপ্রণেতাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আল জাজিরা জানায়, গতকাল শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কালো তালিকাভুক্ত জাপানের সংসদ সদস্যদের তালিকা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।


ওয়েবসাইটে অভিযোগ করে বলা হয়, জাপানের সংসদ সদস্যরা মস্কোর বিরুদ্ধে অবন্ধুসুলভ অবস্থান গ্রহণ করেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে মস্কো-টোকিওর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের চরম অবনতি ঘটে। ইউক্রেনে পুতিন সামরিক অভিযান শুরুর ঘোষণা দিলে এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।


তিনি বলেছিলেন, রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেনের সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করা হয়েছে। চলমান সংকট নিরসনে সামরিক অভিযানের পরিবর্তে কূটনৈতিক আলোচনার মাধ্যমে মীমাংসা করার জন্য আহ্বান জানিয়েছিলেন তিনি। এছাড়া, শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি৭ এর সঙ্গে যোগ দিয়ে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ ফ্রিজিং করেছে জাপান। অন্যদিকে জাপানও রাশিয়ার উপর বাণিজ্যিকভাবে বিশেষত গ্যাসের উপর কিছুটা নির্ভরশীল। প্রায় ৮ শতাংশ এলএনজি গ্যাস রাশিয়া থেকে আমদানি করে জাপান। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও