কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জনশুমারি থেকে বাদপোড়াপাড়া গ্রামের মানুষ!

কালের কণ্ঠ প্রকাশিত: ১৫ জুলাই ২০২২, ১০:৫৪

ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে এ বছর একযোগে অনুষ্ঠিত হয়েছে জনশুমারি ও গৃহগণনা। তবে সরকারের এ গুরুত্বপূর্ণ কর্মসূচি থেকে বাদ পড়েছে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের পোড়াপাড়া গ্রামের শতাধিক পরিবার। এতে চরম ক্ষোভ প্রকাশ করেছেন পরিবারগুলোর সদস্যরা। সরেজমিনে পোড়াপাড়া গ্রামে গেলে সেখানকার বাসিন্দা মোসলেম উদ্দিন শেখ বলেন, ‘টেলিভিশন ও ইউনিয়ন পরিষদের মাইকিং থেকে জনশুমারির বিষয়টি জানতে পারি। 


আমার বাড়িতে স্ত্রী, ছেলে ও পুত্রবধূ আছে। কিন্তু বাড়িতে কোনো তথ্য সংগ্রহকারী আসেন নাই। সড়কের পাশেই আমাদের বাড়ি। অথচ আমরা বাদ পড়েছি। শুধু আমরা কেন, এ এলাকার প্রায় এক কিলোমিটারের মধ্যে কারো বাড়িতেই তথ্য নিতে কোনো লোক আসে নাই। ’ একই গ্রামের বাসিন্দা শিউলি আক্তার নামের এক গৃহিণী বলেন, ‘তথ্য সংগ্রহ করতে আমাদের বাড়িতে কেউ আসে নাই।


তবে জনশুমারি চলাকালে আমি একদিন পাশের গ্রাম কালিকাপুরে গিয়েছিলাম। সেখানে জনশুমারির লোকদের সঙ্গে দেখা হয়েছিল। তাঁরা আমাকে ওই এলাকার তালিকায় দিতে চেয়েছিল। কিন্তু আমি রাজি হইনি। ’ কলেজ শিক্ষার্থী রাব্বী মোল্লা বলেন, ‘বাড়িতে আমরা দুই ভাই ও মা-বাবা আছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও