কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদুল আজহা এনে দেয় বহুমুখী ব্যবসার সুযোগ

যুগান্তর ড. আর এম দেবনাথ প্রকাশিত: ১০ জুলাই ২০২২, ০৮:৫৯

রাত পোহালেই পবিত্র ঈদ-ঈদুল আজহা, কুরবানির ঈদ। মাস হিসাবে এটা আষাঢ় মাস, খ্রিস্টীয় জুলাই মাস। সবে নতুন অর্থবছর শুরু হয়েছে। রপ্তানির ক্ষেত্রে আমরা ৫০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জন করেছি। তবু বেশকিছু অনিশ্চয়তার মধ্যে শুরু হয়েছে নতুন অর্থবছর। চারদিকে বৈরী পরিবেশ। প্রকৃতি আমাদের ছাড়ছেই না। দুই বছর ধরে করোনার আক্রমণ চলছে। মাঝখানে কিছুটা কমেছিল, কিন্তু আবার এর প্রকোপ বেড়েছে। মানুষের মৃত্যু ঘটছে।



এদিকে বেশ কিছুদিন ধরে চলছে বন্যার ধংসযজ্ঞ। বৃহত্তর সিলেট, নেত্রকোনা, কিশোরগঞ্জ, উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল বন্যায় উপদ্রুত। হাজার হাজার মানুষ গৃহহীন, খাদ্যহীন। ঘরবাড়ি তাদের জলে তলিয়ে গেছে। গরু-ছাগলের খাদ্য নেই, নেই আশ্রয়স্থল। এদিকে বাজারে চলছে মূল্যস্ফীতি। বন্যা ও যুদ্ধের অজুহাতে একশ্রেণির ব্যবসায়ী বাজার গরম করে রেখেছে। জিনিসপত্রের দাম বাড়ছেই। স্বস্তির কোনো লক্ষণ নেই। স্বস্তির অভাবের মধ্যেই এবার পালিত হবে পবিত্র ঈদুল আজহা। চারদিকে প্রস্তুতি-সরকারি ও বেসরকারি। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।


সরকারি-বেসরকারি সহযোগিতায় ঢাকায় এবং দেশের অন্যত্র পশুর হাটের ব্যবস্থা করা হয়েছে। কেবল ঢাকা মহানগরীতেই বেশ কয়েকটি হাটের ব্যবস্থা করা হয়েছে। দক্ষিণ সিটি করপোরেশনে একটি স্থায়ী বাজার বাদে আরও ব্যবস্থা করা হয়েছে অস্থায়ী ১০টি হাটের। উত্তর সিটি করপোরেশনে গাবতলীর বিরাট হাট বাদেও বসছে ৯টি হাট। এছাড়া সারা দেশে ব্যবস্থা হয়েছে হাজার হাজার ছোট-মাঝারি-বড় হাটের।


কুরবানির ঈদের প্রধান বৈশিষ্ট্য এই পশুর হাট। এর রয়েছে ধর্মীয় আনুষ্ঠানিক দিক এবং সামাজিক ও অর্থনৈতিক দিক। বন্যা, মূল্যস্ফীতি, করোনার নতুন সংক্রমণ সত্ত্বেও ঈদের নামাজের প্রস্তুতি চলছে সর্বত্র। যথারীতি ঢাকার বায়তুল মোকাররম মসজিদ এবং হাইকোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে ঈদের প্রধান জামাত। আষাঢ়ি বৃষ্টিকবলিত না হলে সকালবেলা পবিত্র ঈদের নামাজ অনুষ্ঠিত হবে ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে।


লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি এতে অংশগ্রহণ করবেন। তারপর চলবে কুশল বিনিময়। শিশু-যুবক-বৃদ্ধ সবাই বিনিময় করবে কুশল। শিশুদের আনন্দই হচ্ছে এখানে বড় একটা উপভোগ্য বিষয়। অবশ্য বন্যা উপদ্রুত এলাকার মানুষ ঈদ পালন করবে বেশ কষ্টের মধ্যে। এ কষ্ট সীমাহীন। প্রকৃতির বিরূপ আচরণ থেকে নিস্তার নেই। উল্লেখ্য, কিশোরগঞ্জের শোলাকিয়ায় অনুষ্ঠিত হবে দেশের অন্যতম বড় ঈদের জামাত। লাখ লাখ মুসল্লি এতে অংশগ্রহণ করবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও