কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১৭ শর্তে চট্টগ্রামে বসবে পশুহাট

কালের কণ্ঠ চট্টগ্রাম প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১৭:৩২

অস্থায়ী পশুর হাট-বাজার প্রধান সড়কে থেকে ন্যূনতম ১০০ গজ দূরে সুবিধাজনক স্থানে বসাতে হবে। কোনো অবস্থায় সড়কে যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি করা যাবে না। করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তার প্রতিরোধে পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, হাটে প্রবেশ এবং বের হওয়ার আলাদা ব্যবস্থা রাখতে হবে। পশুর সুস্থতা যাচাইয়ে ভেটেরিনারি চিকিৎসকের অবস্থান নিশ্চিত করাসহ ১৭টি শর্ত মেনে পশুর হাট বসাতে হবে। 


এসব শর্তের ভিত্তিতে চট্টগ্রাম জেলা প্রশাসন নগরে স্থায়ী তিনটি স্থায়ী হাটের সঙ্গে ৪টি অস্থায়ী হাটের অনুমোদন দিয়েছে। শর্ত অনুসরন করা না হলে হাট বসানো যাবে না বলে উল্লেখ করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। তিনি বলেন, হাট বসানোর জন্য নগর ও উপজেলায় আমাদের কাছে বহু আবেদন জমা পড়েছে। যাচাই-বাছাই করে নগরে ৪টি অস্থায়ী হাট বসানোর অনুমোদন দিয়েছি। জেলার উপজেলা পর্যায়েও কোরবানির অস্থায়ী ও স্থায়ী পশুর হাটে শর্তসমূহ অবশ্যই পালন করতে হবে। কোরবানির ঈদে পশু বিক্রয় উপলক্ষে নগরে তিনটি স্থায়ী হাট রয়েছে। সেগুলো হচ্ছে- সাগরিকা বাজার, বিবিরহাট ও পোস্তাগোলা ছাগলের হাট।


নতুন অনুমোদন  হাটগুলো হলো- কর্ণফুলী গরুর বাজার, সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন হাট, দক্ষিণ পতেঙ্গার বাটারফ্লাই পার্কসংলগ্ন খালি মাঠ ও পতেঙ্গা লিংক রোড সংলগ্ন খেজুর তলা মাঠ।    অস্থায়ী পশুর হাট বসানোর ক্ষেত্রে উপরে উল্লেখিত শর্তছাড়াও অস্থায়ী পশুর হাট-বাজার পশুর হাটের মাঠের চৌহদ্দির বাইরে এবং রাস্তায় কোনো পশু রাখা যাবে না বা খুঁটি স্থাপন করা যাবে না। এ ছাড়া বৃদ্ধ ও শিশুদের পশুর হাটে প্রবেশ নিরুৎসাহিত করতে হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও