কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাংবাদিকদের ‘শায়েস্তা’ করতে আর কত আইন

প্রথম আলো আলী রীয়াজ প্রকাশিত: ১৭ জুন ২০২২, ১৬:৩৫

বাংলাদেশের সাংবাদিকদের মাথার ওপর আরেকটি খড়্গ ঝুলিয়ে দেওয়ার ব্যবস্থা করতে নতুন আইন করা হচ্ছে, নাকি প্রেস কাউন্সিল আইন সংশোধনের নামে এমন সব ব্যবস্থা করা হচ্ছে, যা শেষ পর্যন্ত সাংবাদিকদের নিয়ন্ত্রণের নতুন উপায়ে পরিণত হবে? এ প্রশ্ন উঠছে এই কারণে যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নতুন আইন হচ্ছে বলার এক দিন না পেরোতেই তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ‘নতুন আইন হচ্ছে না।’ তবে তিনি ইঙ্গিত দিয়েছেন, প্রেস কাউন্সিল আইনের সংশোধন করার বিষয় সরকারের বিবেচনায় আছে। (সমকাল, ১৫ জুন ২০২২)


নতুন আইনের কথা শোনা যায় গত মঙ্গলবার রাজশাহীতে সাংবাদিকদের জন্য আয়োজিত কর্মশালায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের বক্তব্যে। তিনি বলেন, সাংবাদিকেরা অন্যায় করলে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে একটি আইন হচ্ছে। আইনের খসড়া এখন মন্ত্রিপরিষদ বিভাগে আছে। সংসদের আগামী অধিবেশনেই তা পাস হতে পারে। তিনি অবশ্য এ ধরনের নমনীয় শাস্তিতে সন্তুষ্ট নন। তাঁর কথা অনুযায়ী, ‘আমি ব্যক্তিগতভাবে এক দিনের জেলের পক্ষপাতী। জেলে গেলে তাঁর মনে হবে যে আমার কাজটা অন্যায় হয়েছিল। আর করা যাবে না।’ (প্রথম আলো, ১৪ জুন ২০২২)


বাংলাদেশে সাধারণভাবে মতপ্রকাশের ওপর, বিশেষ করে সাংবাদিকদের ওপর নিয়ন্ত্রণের জন্য আইনের অভাব আছে বলে মনে করার কারণ নেই। প্রচলিত ফৌজদারি আইনের কথা বাদই দিলাম, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮ কী ভয়াবহ অবস্থার সূচনা করেছে, তা জানেন না—এমন কেউ নেই। সাংবাদিকেরা হরহামেশাই অভিযুক্ত হচ্ছেন, আটক হচ্ছেন। অবস্থা বোঝার জন্য আরেকটি তথ্যের দিকে নজর দেওয়া যায়। রিপোর্টার্স উইদাউট বর্ডারসের ২০২২ সালের প্রতিবেদনে দেখা যাচ্ছে, বাংলাদেশ সংবাদক্ষেত্রের স্বাধীনতা এক বছরে এক ধাক্কায় ১০ ধাপ নেমেছে—১৫২ থেকে ১৬২, স্কোর নেমে হয়েছে ৫০ দশমিক ২৯ থেকে ৩৬ দশমিক ৬৩।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও