কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজধানীর গণপরিবহনে হয়রানির শিকার ৬৩.৪ শতাংশ কিশোরী-তরুণী

কালের কণ্ঠ প্রকাশিত: ০৪ জুন ২০২২, ০৯:৫০

গত ছয় মাসে রাজধানীর গণপরিবহনে বিভিন্ন ধরনের হয়রানির শিকার হয়েছে ৬৩.৪ শতাংশ কিশোরী ও তরুণী। এর মধ্যে ৪৬.৫ শতাংশ বলেছে, তারা যৌন হয়রানির শিকার হয়েছে। মধ্যবয়সী (৪০-৫৯) পুরুষের হাতে যৌন নিপীড়নের শিকার ৬১.৭ শতাংশ কিশোরী-তরুণী। ৩৬.৩ শতাংশ কিশোর ও যুবকের (১৩-৩৯) মাধ্যমে যৌন হয়রানির শিকার হয়েছে।


গতকাল শুক্রবার আঁচল ফাউন্ডেশন ‘ঢাকা শহরে গণপরিবহনে হয়রানি; কিশোরী ও তরুণীদের মানসিক স্বাস্থ্যের প্রভাব’ শীর্ষক এক জরিপের ফল প্রকাশ করতে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে। এতে এসব তথ্য তুলে ধরা হয়।


শুধু ঢাকা শহরের আজিমপুর, মিরপুর, গুলশান, বনানী, ধানমণ্ডি, বারিধারাসহ বিভিন্ন এলাকার ১৩ থেকে ৩৫ বছরের নারীরা জরিপে অংশগ্রহণ করেছে। ৮০৫ জন অংশগ্রহণকারীর মধ্যে ১৯ থেকে ২৪ বছর বয়সী ৬৮.৪ শতাংশ। কিশোরী বিবেচনায় ১৩ থেকে ১৮ বছর বয়সী ১৩.২ শতাংশ। ২৫ থেকে ৩০ বছর বয়সী ১২.৫ শতাংশ এবং ৩১ থেকে ৩৫ বছর বয়সী ৫.৮ শতাংশ। জরিপটিতে অংশ নেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি, যা ৮৬.০৯ শতাংশ। শিক্ষার্থীদের মধ্যে ৬৯.০৭ শতাংশ বিশ্ববিদ্যালয়পড়ুয়া, ১২.৮০ শতাংশ কলেজপড়ুয়া এবং ৪.২২ শতাংশ স্কুলপড়ুয়া শিক্ষার্থী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও