কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগামী নির্বাচনে আওয়ামী লীগ কী কৌশল নেবে

প্রথম আলো মহিউদ্দিন আহমদ প্রকাশিত: ১৯ মে ২০২২, ১৩:৫৭

প্রায় সাত বছর আগের কথা। জাসদ নিয়ে লেখা বইটির বেশ কাটতি। বিএনপিকে নিয়ে লিখতে শুরু করেছি। এই দলের কাউকে তেমন চিনি না। দলটির বয়স আওয়ামী লীগ, ন্যাপ বা জাসদের তুলনায় কম। দলের দলিল-দস্তাবেজ তেমন নেই। যা পাচ্ছি, তার ওপর ভরসা করে বই লেখা কঠিন। এই সীমাবদ্ধতার মধ্যে শুরু করলাম দলের লোকদের সাক্ষাৎকার নেওয়া। দলের মেনিফেস্টো, কর্মসূচি বা প্রচারপত্রে সুন্দর সুন্দর কথা থাকে। কিন্তু না-বলা কথা তো আছে অনেক। অন্তরঙ্গ সাক্ষাৎকারে উঠে আসে বিচিত্র সব তথ্য।


তো একদিন গেলাম বিএনপির এক প্রবীণ নেতার কাছে। দেখা করতে গিয়ে শুনি তিনি অসুস্থ। বাড়ির একজনকে বললাম, বিষয়টা খুবই জরুরি। তাঁর সঙ্গে আগেই অ্যাপয়েন্টমেন্ট করা আছে। তিনি জানেন, আজ আমি আসব। ১০ মিনিটের জন্য হলেও কথা বলতে চাই। লোকটি ভেতরে গিয়ে খবর দিল। বেরিয়ে এসে বলল, আপনি বসুন। তিনি আসছেন। আমার মনটা ভালো হয়ে গেল।


তিনি এলেন। দেখে বোঝা যাচ্ছে তিনি অসুস্থ। বসলেন। আমি রেকর্ডার অন করলাম। শুরু হলো কথোপকথন। প্রথম দিকে কিছু গৎবাঁধা কথা। আমি চেষ্টা করছি ভেতরের খবর জানতে। আগের বছর, অর্থাৎ ২০১৪ সালে একটা নির্বাচন হয়েছে। বিএনপি ওই নির্বাচনে অংশ নেয়নি। তারা ঘোষণা দিয়েই নির্বাচন বর্জন করেছিল। একই সঙ্গে নির্বাচন প্রতিরোধেরও হুমকি দিয়েছিল। ঢাকাসহ সারা দেশে ওই সময় অনেক গন্ডগোল, দাঙ্গা-হাঙ্গামা হয়, খুনোখুনি আর গাড়ি পোড়ানো হয়। দিনের পর দিন চলে ‘অবরোধ’। বাস চলাচল প্রায় বন্ধ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও