কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউটার্নের উল্টো বাঁক: ভাঙা-গড়ার খেলা চলতেই থাকবে!

সমকাল সম্পাদকীয় প্রকাশিত: ১৭ মে ২০২২, ১০:১৮

সমস্যাকে সামগ্রিকভাবে বিবেচনা না করে খণ্ডিতভাবে সমাধানের চেষ্টা কী নেতিবাচক ফল বয়ে আনতে পারে; তার একটা 'আদর্শ' উদাহরণ রাজধানীর তেজগাঁও থেকে আব্দুল্লাহপুর সড়কে নির্মিত ইউটার্নগুলো। সোমবার সমকালের এক প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র দু'বছর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্মিত এ সড়কের ১০ ইউটার্নের দুটি ইতোমধ্যে গুটিয়ে নেওয়া হয়েছে। যানজট কমার বদলে বেড়ে যাওয়ার কারণে বাকিগুলোও একই ভাগ্য বরণ করতে যাচ্ছে। এর ফলে এসব প্রকল্পের পেছনে ব্যয়িত প্রায় ৩১ কোটি টাকার পুরোটাই গচ্চা যেতে বসেছে। জনগণের সুবিধা করতে গিয়ে জনগণেরই অর্থের শ্রাদ্ধ করার এমন উদাহরণ এদেশে বিরল না হলেও একেবারে নাকের ডগায় এমন দৃষ্টান্ত মেনে নেওয়া যায় না।


উল্লেখ্য, ১০ বছর আগে তৎকালীন ডিএনসিসি মেয়র রাজধানীর যানজট কমানোর উদ্যোগের প্রথম ধাপ হিসেবে তেজগাঁও-আব্দুল্লাহপুর সড়কে ১০টি ইউটার্ন নির্মাণের ঘোষণা দেন। তার আকস্মিক মৃত্যুতে প্রকল্পটি সাময়িক থমকে গেলেও বর্তমান মেয়র তা শেষ করার উদ্যোগ নেন। সেই সময় কোনো কোনো বিশেষজ্ঞ প্রকল্পগুলো আরও ভেবে বাস্তবায়নের পরামর্শ দিলেও তা কানে তোলা হয়নি। যদি তা শোনা হতো তাহলে অন্তত রাষ্ট্রীয় অর্থের এমন অপচয় হতো না।


আরও বিস্ময়ের ব্যাপার হলো, যে প্রকৌশলীর পরামর্শে এ প্রকল্প নেওয়া হয়েছিল, আজ সেই প্রকৌশলীই বলছেন, তার পরামর্শ মেনে এসব ইউটার্ন তৈরি করা হয়নি। তিনি নাকি ইউটার্ন নয়; টার্নইয়ার্ডের কথা বলেছিলেন। প্রতিবেদনে তাকে উদ্ৃব্দত করে যেমনটা লেখা হয়েছে, 'কিছু টার্নইয়ার্ড তার পরামর্শমতো তৈরি করেনি ডিএনসিসি। এ কারণে সেগুলোতে ফল আসছে না।' এর পরিপ্রেক্ষিতে এটা বলা নিশ্চয় অত্যুক্তি হবে না যে, অন্য অনেক সরকারি প্রকল্পের মতো এখানেও প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সংশ্নিষ্ট কর্তৃপক্ষগুলোর মধ্যে সমন্বয়ের ঘাটতি স্পষ্ট। বহু বছরের পর্যবেক্ষণ থেকে জনমনে একটা ধারণা জন্মেছে, সরকারি কর্মকর্তা অনেকের মধ্যেই কমিশন পাওয়ার সম্ভাবনা আছে এমন প্রকল্প গ্রহণে তড়িঘড়ি করার ব্যাপারে আগ্রহ একটু বেশিই দেখা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও