কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩ শতাধিক জিও বাতিল বিদেশ সফরের

যুগান্তর প্রকাশিত: ১৭ মে ২০২২, ০৯:৫৪

একের পর এক বাতিল হচ্ছে সরকারসংশ্লিষ্টদের বিদেশ সফরসংক্রান্ত জিও (গভর্নমেন্ট অর্ডার)। সোমবার পর্যন্ত বাতিল হয়েছে তিন শতাধিক। বৈশ্বিক সংকট মোকাবিলায় কৃচ্ছ সাধনের অংশ হিসাবে এমন পদক্ষেপ নেওয়া হয়। বিদেশ ভ্রমণের নিষেধাজ্ঞাসংক্রান্ত প্রজ্ঞাপন আগেই জারি হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।


ওই প্রজ্ঞাপনে একধরনের অস্পষ্টতা রয়েছে-এমন অভিযোগ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। তাদের মতে, ভিসা, হোটেল বুকিং, বিমান টিকিটসহ যারা সব প্রস্তুত করে ফেলেছেন, তারা কী করবেন-এই প্রশ্ন অনেকের। কেউ বলছেন, বিদেশ ভ্রমণ বন্ধে পরিপত্র প্রকাশের আগে জারি করা সরকারি আদেশ (জিও) অনুযায়ী বিদেশ ভ্রমণে সমস্যা নেই।


অন্যদিকে পরিপত্র জারির আগের জিওতেও বিদেশ ভ্রমণ বাতিল করেছে সরকার। এ কারণে পরিপত্রের বিষয়টি নিয়ে একধরনের বিভ্রান্তি তৈরি হয়েছে। সব বিদেশ সফর সীমিত করতে বৃহস্পতিবার পরিপত্র জারি করেছে সরকার। অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অধিশাখা থেকে জারি করা পরিপত্রে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সব বিদেশ ভ্রমণ বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। এতে এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ, ওয়ার্কশপ, সেমিনারসহ সব ধরনের বিদেশ সফরের বিষয় অন্তর্ভুক্ত আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও