কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তেলের দাম বৃদ্ধিতে সরকারের গাফিলতি আছে

দেশ রূপান্তর এস এম নাজের হোসাইন প্রকাশিত: ০৮ মে ২০২২, ০৮:০৯

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন। ১৯৯৪ সাল থেকে তিনি দেশের ভোক্তা অধিকার সংরক্ষণ আন্দোলনের সঙ্গে জড়িত। ক্যাব চট্টগ্রাম জেলা শাখার সভাপতি হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশে সয়াবিন তেলের মূল্যবৃদ্ধি, ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তা অধিকার আইনসহ প্রাসঙ্গিক বিষয়ে তিনি কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন দেশ রূপান্তর সম্পাদকীয় বিভাগের এহ্সান মাহমুদ


দেশ রূপান্তর : বাংলাদেশে সয়াবিনের নতুন দাম নির্ধারণের ফলে সয়াবিনের দাম বৃদ্ধির রেকর্ড হয়েছে। হঠাৎ করেই এত পরিমাণ দাম কেন বৃদ্ধি হলো বলে মনে করেন?


এস এম নাজের হোসাইন : বাংলাদেশে সয়াবিন তেল নিয়ে যে অস্থিরতা দেখা যাচ্ছে ও দাম যেভাবে লাগামহীন হয়ে পড়ছে এর পেছনে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের গাফিলতি আছে বলে আমরা মনে করি। এছাড়া ব্যবসায়ী শ্রেণি সরকারের সিদ্ধান্তকে প্রভাবিত করে বলেও প্রতীয়মান হয়। তাই ব্যবসায়ীদের অধিক মুনাফা লাভের ইচ্ছা ও সময়মতো পদক্ষেপ নিতে না পারার ফলেই এভাবে দাম বৃদ্ধি পেয়েছে। বিশ^বাজারে যখন দাম বৃদ্ধির পর দাম কমতে শুরু করেছে তখন এখানে দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। এখানে এখন যে সয়াবিন বিক্রি করা হয়, তা দুই থেকে ছয়মাস আগের আমদানি করা। তাই এসব তেলের মূল্যবৃদ্ধি করার কোনো যুক্তিই ছিল না। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও