কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেশি সন্তানের জন্য উৎসাহ দিতে ...

কালের কণ্ঠ চীন প্রকাশিত: ০৬ মে ২০২২, ০৮:৩১

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন সম্প্রতি নতুন করে জনসংখ্যা বাড়াতে উদ্যোগী হয়েছে। শুধু সরকারি উদ্যোগ নয়, এখন বিভিন্ন বেসরকারি সংস্থাও চাইছে নবজাতকের সংখ্যা বাড়ুক। আর তাতে কর্মীদের উৎসাহ দিতে নতুন নতুন অফার দেওয়া শুরু হয়েছে। লোভনীয় এক অফার নিয়ে এসেছে চীনা প্রতিষ্ঠান বেইজিং দাবেইনং টেকনোলজি গ্রুপ। একটি, দুটি বা তিনটি সন্তান হলে কর্মীদের জন্য তারা নানা রকমের আর্থিক পুরস্কার ঘোষণা করেছে।


শুধু নগদ অর্থই দেওয়া হবে না, সঙ্গে ছুটিও মিলবে বেইজিং দাবেইনং টেকনোলজি গ্রুপ কর্মীদের। সবচেয়ে লোভনীয় পুরস্কার তৃতীয় সন্তানের ক্ষেত্রে। এ ক্ষেত্রে পাওয়া যাবে চীনা ৯০ হাজার ইউয়ান, টাকার অঙ্কে যা ১০ লাখের ওপর। এ ছাড়া নারী কর্মীকে এক বছর এবং পুরুষ কর্মীর ক্ষেত্রে ৯ মাসের সবেতন ছুটি। চীনা সংবাদমাধ্যম অনুযায়ী, প্রথম বা দ্বিতীয় সন্তানের ক্ষেত্রেও রয়েছে নগদ পুরস্কার। তবে টাকার অঙ্কে তুলনায় কম।


জনবিস্ফোরণ ঠেকাতে ১৯৮০ সালে উদ্যোগী হয় চীনা সরকার। নেওয়া হয় কঠিন উদ্যোগ। জন্ম নিয়ন্ত্রণের তাগিদ দিয়ে প্রত্যেক দম্পতির জন্য একটি সন্তান নির্দিষ্ট করে আইন করা হয়। ক্রমে বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার দেশে এক নতুন সমস্যা তৈরি হয়। প্রবীণ নাগরিকের সংখ্যা অনেক বেড়ে যায়। এর জেরে ২০১৬ সালে এক সন্তান নীতি থেকে চীন সরকার সরে এলেও সমস্যার সমাধান হয়নি। তাই ছয় বছর ধরে নাগরিকদের একাধিক সন্তানের জন্য তাগিদ দেওয়া হচ্ছে। তবে তাতে খুব বেশি উৎসাহ দেখাচ্ছে না নাগরিকরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও