কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুমির হাতে ঈদের রান্না

প্রথম আলো প্রকাশিত: ০৩ মে ২০২২, ১২:৪৫

সবকিছু ঠিকঠাক থাকলে এবার হয়তো ঈদের দিনটা শারমিন সুলতানা সুমির কাটাতে হবে বিদেশের মাটিতে। গানের দল চিরকুটের সঙ্গে। ১৯৭১ সালে আমেরিকায় পণ্ডিত রবিশঙ্কর, জর্জ হ্যারিসনেরা মিলে বাংলাদেশের জন্য যে কনসার্ট করেছিলেন, সেই কনসার্ট ফর বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে আমেরিকার ম্যাডিসন স্কয়ার গার্ডেনে হবে আরেকটি কনসার্ট, নাম গোল্ডেন জুবিলি কনসার্ট। সেখানে গান গাইবেন পৃথিবীখ্যাত ব্যান্ড স্করপিয়ন, সেই কনসার্টে গাইবে চিরকুট। তাই পুরো দলের মতো সুমির ভেতরেও একটা বাড়তি উত্তেজনা। রোজ সকাল-বিকেল প্র্যাকটিস চলছে দলেবলে।


সেই ব্যস্ত শিডিউল থেকে পুরো একটি দিন বর্ণিল ঈদ ম্যাগাজিনের জন্য দিলেন সুমি। দুটি পদ রাঁধার কথা থাকলেও টেবিল সাজালেন আট পদের রান্না দিয়ে। কী নেই সেখানে! মোরগ পোলাও থেকে কোফতা, কাবাব, রেজালা বা জর্দা—সবই একে একে চলে এল টেবিলে।


এরপর বসলেন পরিবারের সদস্যদের নিয়ে। নিজ হাতে বেড়ে খাওয়ালেন প্রিয়জনদের। সুমিদের নিকেতনের বাসায় ঈদের আগেই চলে এল ঈদের আমেজ। বিফ কোফতায় চামচ চালাতে চালাতে সুমি বললেন, ‘ঈদের রান্না আবার দুইটা আইটেমে শেষ হয় নাকি। মনে হলো, রাঁধবই যখন ফুল কোর্স কেন নয়? তা ছাড়া পরিবারের সঙ্গে তো এবারের ঈদ কাটানো হবে না। ভাবলাম, এই সুযোগে ঈদের আয়োজনটা যদি কিছুদিন আগেই হয়ে যায়, মন্দ কী!’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও